প্রাণের ৭১

ক্রীড়া ক্ষেত্রে অগ্রগতির ধারাবাহিকতা চান প্রধানমন্ত্রী

বিশ্বমঞ্চে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য দেশের ক্রীড়া ক্ষেত্রে চলমান অগ্রগতির ধারাবাহিতকা বজায় রাখার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দলকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি বলেন, ‘খেলাধুলা বিশ্বমঞ্চে দেশকে তুলে ধরতে সাহায্য করে।’

সম্প্রতি অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের ‘এফ’ গ্রুপে চ্যাম্পিয়ন হওয়ায় বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবর্ধনা দেয়া হয়।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল গত ২৩ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপে ভিয়েতনামকে ২-০ গোলে  হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশের ক্রীড়া ক্ষেত্রের প্রসারে সব ধরনের সাহায্য ও সহযোগিতা দেয়ার আশ্বাস দেন।

শিশুদের পড়াশোনার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে যুক্ত হওয়ার প্রতি জোর দিয়ে তিনি বলেন, পাঠক্রম বহির্ভূত কার্যক্রম তাদের সুশৃঙ্খল হতে সাহায্য করে। ‘এছাড়া, এসব কর্মকাণ্ড শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’

শেখ হাসিনা জানান, তার সরকারের প্রথম আমলে ১৯৯৬ সালে নারী খেলোয়াড়দের জন্য ফুটবল টুর্নামেন্ট আয়োজনের পদক্ষেপ নেয়া হয়েছিল, কিন্তু সেসময় অনেক বাধা-বিপত্তি ছিল। তখন থেকেই তিনি নারীদের খেলাধুলা, বিশেষ করে ফুটবলে নারীদের অংশগ্রহণ নিয়ে মানুষের চিন্তাভবনায় পরিবর্তন আনার অঙ্গীকার করেছিলেন।

‘বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের মতো বিভিন্ন টুর্নামেন্টের আয়োজন এই মানসিকতা পরিবর্তনে গত ১০ বছরে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে। যার ফলে বাংলাদেশের নারী দল ফুটবল ও ক্রিকেটে অঞ্চলিক ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অনেক সফলতা অর্জন করেছে,’ যোগ করেন তিনি।

খেলাধুলায় আবাহনীর প্রতিষ্ঠাতা শেখ কামালের অবদানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী জানান, তিনিই বাংলাদেশে আধুনিক ফুটবলের প্রচলন করেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, তার সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগের ফলে গত ১০ বছরে দেশ বিভিন্ন ক্ষেত্রে সামনে এগিয়ে গেছে।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দলের খেলোয়াড়দের সফলতা দেখে আরও অনেক মেয়ে খেলাধুলায় আগ্রহী হবে বলে আশা প্রকাশ করেন শেখ হাসিনা।

পরে প্রধানমন্ত্রী অনূর্ধ্ব-১৬ দলের মেয়েদের হাতে পুরস্কার ও উপহার তুলে দেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*