প্রাণের ৭১

অভিজিৎ রায়ের খুনিদের তথ্য জানতে যুক্তরাষ্ট্রের ৪২ কোটি টাকা পুরষ্কার ঘোষণা

ছবিতে মুক্তমনা ব্লগার অভিজিৎ রায় এবং তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যা/ সংগৃহীত

 

হামলাকারীদের ব্যাপারে তথ্য প্রদানকারীকে ৪২ কোটি টাকা (৫ মিলিয়ন ডলার) পুরস্কারের ঘোষণা দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর

 

 

প্রায় সাত বছর আগে ঢাকায় বিজ্ঞান লেখক ও মুক্তমনা ব্লগার অভিজিৎ রায়কে হত্যা এবং তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে গুরুতর আহত করার ঘটনায় হামলাকারীদের ব্যাপারে তথ্য প্রদানকারীকে ৪২ কোটি টাকা (৫ মিলিয়ন ডলার) পুরস্কারের ঘোষণা দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

 

সোমবার (২০ ডিসেম্বর) সকাল ৯টায় ডিপার্টমেন্ট অফ স্টেটের ডিপ্লোম্যাটিক সিকিউরিটি সার্ভিস তার রিওয়ার্ডস ফর জাস্টিস (আরএফজে) অফিসের মাধ্যমে পুরস্কারটি অফার করেছে।

 

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্রের অফিস অনুসারে, অভিজিৎ রায় এবং রাফিদা আহমেদ বন্যার উপর হামলার সঙ্গে জড়িত কাউকে গ্রেপ্তার বা দোষী সাব্যস্ত করার মতো তথ্য দিলে ৪২ কোটি টাকা পর্যন্ত পুরস্কারের অনুমোদন দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন।

 

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাত সোয়া ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সোহরাওয়ার্দী উদ্যানের পাশে সন্ত্রাসীরা কুপিয়ে জখম করে মুক্তমনা ব্লগার অভিজিৎ রায় এবং তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে। আহত অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হলে রাত সাড়ে ১০টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। গুরুতর আহত হয়ে বেঁচে যান তার স্ত্রী রাফিদা।

 

 

মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়, “এই তদন্তটি সবার জন্য উন্মুক্ত রয়েছে। আমরা এমন কিছু তথ্য খুঁজছি যা এই জঘন্য সন্ত্রাসী হামলার অপরাধীদের বিচারের আওতায় আনতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সহায়তা করতে পারবে।”

 

এতে আরও বলা হয়, “ওই হামলার জন্য বাংলাদেশের একটি আদালত ছয় জনকে দোষী সাব্যস্ত করে সাজা দিয়েছে। আসামিদের দুজন— সৈয়দ জিয়াউল হক এবং আকরাম হোসেনের অনুপস্থিতিতে বিচারকার্য সম্পন্ন হয়েছিল। তারা এখনও পলাতক।”

 

 






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*