প্রাণের ৭১

আওয়ামীলীগ জনগণের যে ব্যথা-বেদনা, দুঃখ-কষ্ট- এগুলো তারা বুঝতে পারে না- মির্জা ফখরুল

বিদ্যুৎ ও পানির মূল্যবৃদ্ধি নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সমালোচনা করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগের কাছে জনগণের দুঃখ-দুর্দশা কোনো বিষয় না। কারণ তারা জনগণ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে। তাই জনগণের যে ব্যথা-বেদনা, দুঃখ-কষ্ট- এগুলো তারা বুঝতে পারে না।

রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে গিয়ে রোববার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। মৎস্যজীবী দলের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ শ্রদ্ধা জানানো হয়। এ সময় বিএনপির মৎস্যবিষয়ক সম্পাদক লুৎফর রহমান কাজল ছাড়াও উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী মৎস্যজীবী দলের আহ্বায়ক রফিকুল ইসলাম মাহতাব, সদস্য সচিব আবদুর রহিম, তাঁতী দলের আহ্বায়ক আবুল কালাম আজাদ প্রমুখ।

বিদ্যুৎ ও পানির দাম বৃদ্ধি নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্য প্রসঙ্গে বিএনপির মহাসচিব বলেন, উনি (ওবায়দুল কাদের) বলছেন, সামান্য। কিন্তু একজন সাধারণ মানুষের জন্য কত অসামান্য, তা বোঝার শক্তি তার নেই। তারা এমন জায়গা পৌঁছে গেছেন, যেখানে হাজার হাজার, শত শত কোটি টাকা তাদের লোকদের বাড়ির মধ্যে, গোডাউনের মধ্যে পাওয়া যায়। তারা তো বুঝবেন না মানুষের কষ্টটা কোথায়। এখন কানাডায় বাড়ি, ইংল্যান্ডে বাড়ি, নিউইয়র্কে বাড়ি- এগুলোই তাদের এখন প্রায়োরিটি। জনগণ তাদের কাছ থেকে মুক্তি চায়। আইনি প্রক্রিয়ায় সর্বশেষ দ্বিতীয় দফায় হাইকোর্টে খালেদা জিয়ার জামিন খারিজ হওয়ার পর করণীয় সম্পর্কে ফখরুল বলেন, এই ফ্যাসিস্ট সরকার সব মানবিক মূল্যবোধ ধ্বংস করে দিয়েছে। তারা শুধু রাজনৈতিক প্রতিহিংসার কারণে খালেদা জিয়াকে আটকে রেখেছে। এ জন্য তার প্রাপ্য জামিনটা পর্যন্ত দিচ্ছে না। আমরা জনগণের কাছে যাচ্ছি এবং তাদেরকে ঐক্যবদ্ধ করার কাজ করছি। আমরা বিশ্বাস করি, জনগণের ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়ে এই গণতন্ত্রের নেতা মুক্ত হবেন।

মির্জা ফখরুল বলেন, আমরা খালেদা জিয়ার মুক্তির জন্য সর্বাত্মক চেষ্টা করেছি, করছি। আমরা মনে করি, খালেদা জিয়া শুধু বিএনপির নেতা নন, তিনি দেশের সব মানুষের গণতন্ত্রের মুক্তির নেতা। সেই কারণেই তার অসুস্থতা আমাদের সবাইকে অত্যন্ত উদ্বিগ্ন করেছে। গত দু’বছরে তাকে একদিকে আইনগতভাবে আরেকদিকে রাজনৈতিকভাবে মুক্ত করার জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি। কিন্তু এই ফ্যাসিস্ট সরকার তাকে অন্যায়-অবৈধভাবে আটকে রেখেছে।

মুক্তিযুদ্ধ আজ ‘প্রশ্নের মুখোমুখি’ -দুদু : বাংলাদেশের মুক্তিযুদ্ধ কেন হয়েছিল আজ তা প্রশ্নের মুখোমুখি দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু। তিনি বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্বাধীনতা ঘোষণার মধ্য দিয়ে দেশে যে স্বাধীনতা শুরু হয়েছিল আজ তার থেকে যোজন যোজন দূরে সরে গেছে। এই দেশে মুক্তিযোদ্ধাদের কোনো দাম নেই। যারা স্বাধীনতা সংগ্রাম করেছিল, তারা আজ নিষ্পেষিত। তারা আজ উপেক্ষিত।

জাতীয় প্রেস ক্লাবের সামনে বিদ্যুৎ ও পানির মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের প্রতিবাদে রোববার এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন। জাতীয়তাবাদী প্রজন্ম দল এ মানববন্ধনের আয়োজন করে। আয়োজক সংগঠনের সভাপতি জনি সরকারের সভাপতিত্বে এবং কৃষক দলের আহ্বায়ক কমিটির সদস্য কেএম রকিবুল ইসলাম রিপনের সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, জাগপা একাংশের মহাসচিব আসাদুজ্জামান আসাদ, কৃষক দলের লায়ন মিয়া মো. আনোয়ার, সংগঠনের সাধারণ সম্পাদক মহসীন আলী প্রমুখ।

শামসুজ্জামান দুদু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন। কিন্তু এখন মোটা চালের দাম ৩০-৪০ টাকার কম নয়। এর মধ্যে আবার বিদ্যুৎ-পানির দাম বেড়েছে। কৃষক তার ফসলের ন্যায্য মূল্য পায় না। শ্রমিকরা তাদের ঘামের মূল্য পায় না। আজ মানুষের ভোটের অধিকার নেই। নির্বাচনের নামে যা হচ্ছে তা কল্পনা করা কঠিন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*