প্রাণের ৭১

আজ বসছে স্বপ্নের পদ্মাসেতুর শেষ ৪১তম স্প্যান

মোহাম্মদ হাসানঃ মাত্র ১৫০ মিটার দৈর্ঘ্যের একটি স্প্যান বসলে পদ্মার দুই দুই তীর এক হয়ে মিশে যাবে। স্বপ্ন আর বাস্তবের মাঝে বাকি এ স্প্যানটি কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে সেতুর পিলারের কাছে নেওয়া হয়েছে। হয়তো আজই বসতে পারে শেষ স্প্যানটি।

বাংলাদেশ ও চীনের পতাকায় সজ্জিত স্প্যানটি ৯ ডিসেম্বর বুধবার কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে সেতুর পিলারের কাছে নেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল থেকে স্প্যানটি বসানোর কাজ চলছে। এতে দৃশ্যমান হয়ে যাবে পুরো ৬ দশমিক এক পাঁচ কিলোমিটার পদ্মা সেতু। আজ এর অপেক্ষায় পুরো জাতি, বিষেশ করে পদ্মার দুই পাড়ের মানুষ।

পদ্মা মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়া মো. আবদুল কাদের বলেছেন, ৪১ তম অর্থাৎ শেষ স্প্যানটি ১২ ও ১৩ নম্বর পিলারে বসানো হবে। বুধবার ক্রেনবাহী জাহাজ “তিয়ান-ই” তে করে স্প্যান নেওয়া হয়েছে দুই পিলারের কাছে।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর প্রথম স্প্যান বসেছিল। সেবার বড় আয়োজন থাকলেও করোনার কারণে এবার আনুষ্ঠানিকতা থাকছে না। শুধু সেতুর কর্মীরা থাকবেন স্প্যান স্থাপনের কাজে। বাইরে থেকে কেউ স্প্যান স্থাপনে যোগ দিতে পারবেন না। ঊর্দ্ধতন কর্মকর্তাদেরও কেউ যাবেন না।

নিজস্ব অর্থায়নে প্রায় ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ের প্রকল্পে পদ্মা সেতুর জাজিরা প্রান্তে মোট ছয়টি স্প্যান বসানো হয়েছে। প্রতিটি ১৫০ মিটার দৈর্ঘ্যের মোট ৪১টি স্প্যান ৪২টি পিয়ারের ওপর বসিয়েই তৈরি হবে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু। দ্বিতল এই সেতুতে থাকবে রেল চলাচলের ব্যবস্থা।



(পরবর্তি সংবাদ) »



মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*