প্রাণের ৭১

আন্তর্জাতিক আদালতে কুলভূষণ মামলার শুনানি ফেব্রুয়ারিতে

পাকিস্তানের কারাগারে বন্দি মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় নাগরিক কুলভূষণ যাদব। তার মামলাটি হেগে’র আন্তর্জাতিক আদালতে (আইসিজে) উঠবে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে। জানা গেছে, শুনানি হবে ১৮ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।

গুপ্তচরবৃত্তির অভিযোগে পাকিস্তানের সামরিক আদালত গত বছরের এপ্রিলে তার মৃত্যুদণ্ডাদেশ দেয়। তার বিরুদ্ধে অভিযোগ, ইরান থেকে গোপনে পাকিস্তানে ঢুকেছিলেন কুলভূষণ। সেই অভিযোগে ২০১৬ সালের মার্চে আটক করা হয় ভারতীয় এই কূটনীতিককে।

যদিও দিল্লি বরাবরই ইসলামাবাদের অভিযোগ উড়িয়ে দিয়ে আসছে। ভারতের দাবি, নৌবাহিনী থেকে অবসর নেওয়ার পর নিজের ব্যবসার প্রয়োজনে ইরান গিয়েছিলেন কুলভূষণ। সে সময় তাকে অপহরণ করা হয়।

কুলভূষণের শাস্তি মককুফ এবং তার ফিরে আসার জন্য ভারতের পক্ষ থেকে বার বার পাকিস্তানের কাছে অনুরোধ জানানো হয়। কিন্তু তাতে কান দেয়নি ইসলামাবাদ। এমনকি, পাকিস্তানে ভারতীয় হাইকমিশনের কর্মকর্তাদের সঙ্গেও দেখা করতে দেওয়া হয়নি কুলভূষণকে।

বাধ্য হয়ে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় ভারত। দিল্লির বক্তব্য, দূতাবাস ও হাইকমিশনের সম্পর্ক নিয়ে ১৯৬৩ সালে ভিয়েনা সম্মেলনে যে প্রস্তাব গৃহীত হয়েছিল, তা ‘ইচ্ছাকৃতভাবে’ লঙ্ঘন করেছে পাকিস্তান।

আন্তর্জাতিক আদালতে তারই শুনানি হবে ফেব্রুয়ারিতে। রায় ঘোষণা পর্যন্ত পাকিস্তানের সামরিক আদালতের দেওয়া কুলভূষণের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করতে নিষেধ করেছে আন্তর্জাতিক আদালত।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*