প্রাণের ৭১

আমাদের সেনাবাহিনী আন্তর্জাতিক মান সম্পন্ন হবে: শেখ হাসিনা

মোহাম্মদ হাসানঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দায়িত্ব পালনকালে সব সময় এ কথা মনে রাখতে হবে, দেশকে ভালোবাসতে হবে, দেশের জন্য কর্তব্য পালন করতে হবে।

আজ ২৪ ডিসেম্বর বৃহস্পতিবার ৭৯তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের কমিশনপ্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি প্যারেড অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগদিয়ে ভাষণ দানকালে প্রধানমন্ত্রী এমব মন্তব্য করেন।

এসময় কমিশনপ্রাপ্ত নবীন সেনা কর্মকর্তাদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “তোমরা দেশকে ভালোবাসবে, মানুষকে ভালোবাসবে, মানুষের জন্য কর্তব্য পালন করবে। যেন এই দেশ এগিয়ে যেতে পারে। ভবিষ্যতে এই দেশ আরো উন্নত, সমৃদ্ধ হতে পারে, সেইভাবেই তোমরা কাজ করবে, তোমরা নেতৃত্বে আরো সফল হও, দক্ষ হও, সুশিক্ষিত হও এবং দেশ-জাতি তোমাদের জন্য সব সময় গর্ব বোধ করবে সেটাই আমি চাই।”

নবীন সেনা কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা প্রথমে প্রেক্ষিত পরিকল্পনা প্রণয়ন করে তা বাস্তবায়ন করেছি। এখন ২০২১ থেকে ২০৪১ পর্যন্ত আমাদের প্রেক্ষিত পরিকল্পনা। এই ২০৪১ সালে বাংলাদেশ হবে বিশ্বে উন্নত, সমৃদ্ধ দেশ। আর সেই সময় সেই দেশ পরিচালনায় তখন আরো উঁচু মানের অফিসার হিসেবে তোমরাই কিন্তু দায়িত্ব পালন করবে। কাজেই আমার ২০৪১ এর উন্নত, সমৃদ্ধ দেশ গড়ার সৈনিক হিসেবে তোমরাই দায়িত্ব পালন করবে, তোমরাই কাজ করবে। সেই কথাটা মাথায় রেখেই নিজেদের উপর অর্পিত দায়িত্ব তোমর পালন করবে।”

তিনি জাতির পিতার ভাষণের উদ্ধৃত দিয়ে আরও বলেন, ‘“আমি তোমাদের জাতির পিতা হিসাবে আদেশ দিচ্ছি, তোমরা সৎ পথে থেকো, মাতৃভূমিকে ভালোবাইসো। ন্যায়ের পক্ষে দাঁড়াবা, গুরুজনকে মেনো, সৎ পথে থেকো, শৃঙ্খলা রেখো, তা হলে জীবনে মানুষ হতে পারবা”।

সেনা সদস্যদের দক্ষতা অর্জনের উপর গুরুত্ব আরোপ করে তিনি বলেন, “দেশে বিদেশে আমাদের সেনাবাহিনীকে দায়িত্ব পালন করতে হয়। তাই সর্বক্ষেত্রে তারা দক্ষ থাকবে, উপযুক্ত থাকবে, আন্তর্জাতিক মান সম্পন্ন হবে, যেন সারা বিশ্বে যেখানেই যাবে, সেখানেই দেশের সম্মান অক্ষুন্ন রাখে, সেদিকে সর্বদা সজাগ থাকতে হবে।” মুক্তিযুদ্ধে বাঙালির বিজয়ের কথা মাথায় রেখে বিজয়ী জাতি হিসেবে বিশ্বের দরবারে মাথা উঁচু করে চলার মত করে নিজেদের গড়ে তুলতে এবং দেশের মান-মর্যাদা সমুন্নত রাখতে সেনা সদস্যদের প্রতি নির্দেশনা দেন তিনি।

শেখ হাসিনা বলেন, বৈশ্বিক মহামারী করোনা সংকটময় সময়ে ও যে কোনো দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা মানুষের পাশে দাঁড়িয়ে তাদের সাহায্য সহযোগিতা করে যাচ্ছে । এ মহামারীর মধ্যে সশরীরে অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারায় নিজের দুঃখের কথাও প্রধানমন্ত্রী বলেন।

সেনাবাহিনীর আধুনিকায়ন ও উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরার পাশাপাশি দেশের উন্নয়নে সরকারের পদক্ষেপ ও ভবিষ্যত পরিকল্পনার কথা তুলে ধরে তিনি বলেন, “দেশের উন্নতি হলে সবারই উন্নতি হবে, দেশ শান্তিতে থাকলে সবাই শান্তিতে থাকবে, সেই কথাটা সব সময় মনে রেখে এদেশের মানুষের পাশে দাঁড়িয়ে তাদের জীবন মান উন্নয়নের জন্য যথাযথভাবে অবদান রাখতে কাজ করে যেতে হবে।”



(পরবর্তি সংবাদ) »



মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*