প্রাণের ৭১

আর্জেন্টিনা দলে ইনজুরির মিছিল

৩২ বছরের বিশ্বকাপ আক্ষেপ দূর করার মিশনে এবার জোরেশোরেই মাঠে নেমেছিল আর্জেন্টিনা। তবে, একের পর এক ইনজুরির মিছিল তাঁদের একেবারেই এলোমেলো করে দিচ্ছে। সার্জিও রোমেরো ও ম্যানুয়েল লানজিনির পর এবার ইনজুরির মিছিলে যোগ দিয়েছেন এভার বানেগা।

বিশ্বকাপে আর্জেন্টিনার মধ্যমাঠ সামলানোর দায়িত্ব বানেগার কাঁধে। অথচ, খবর এসেছে পায়ের মাংসপেশীতে ব্যথা পেয়েছেন তিনি। আর ব্যথা এতটাই তীব্র যে, রীতিমতো বিশ্বকাপ খেলার স্বপ্ন মুছে যেতে পারে তাঁর।

দলের ট্রেইনার হোর্হে দেসিও জানিয়েছেন, আপাতত বানেগাকে বিশ্রামে রাখা হয়েছে। তিনি অন্তত দুটো অনুশীলন সেশন মিস করবেন, এরপর তাঁর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বিশ্বকাপ শুরু হতে বাকি আর কেবল চারদিন। এর মধ্যে বানেগার ইনজুরি আর্জেন্টাইন শিবিরে দুশ্চিন্তার ভাঁজ ফেলতে যথেষ্ট।

এর একদিন আগে অনুশীলনে ডান হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে যাওয়ায় ম্যানুয়েল লানজিনি বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন। ওয়েস্ট হ্যামের এই ফুটবলারের ইনজুরির কারণে বদলি খেলোয়াড়ের নাম এখনো জানায়নি আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। বোঝাই যাচ্ছে বদলি খুঁজে পেতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে হোর্হে সাম্পাওলিকে। এর আগে দলের এক নম্বর গোলরক্ষক সার্জিও রোমেরোও অনুশীলনের সময় পাওয়া ইনজুরিতে বিশ্বকাপের বাইরে চলে যেতে বাধ্য হন।

আক্রমণ ভাগে লিওনেল মেসির সঙ্গে জুটি বাঁধা সার্জিও অ্যাগুয়েরোর ফিটনেস নিয়েও শঙ্কা ছিল। যদিও, ট্রেইনার দেসিও সেই শঙ্কা উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, ‘সার্জিও অ্যাগুয়েরো ভালো আছে। ও কখনোই খেলা বন্ধ করেনি।

বিশ্বকাপ যখন ঘাড়ে নিঃশ্বাস ফেলছে, তখন কেন আর্জেন্টিনার শিবিরে এত ইনজুরি? দেসিও অবশ্য মনে করছেন, দুই একটা বিচ্ছিন্ন ঘটনা বাদ দিলে দলের ভেতর ফিটনেস ও শারীরিক কোনো সংকট নেই। তিনি বলেন, দলটা শারীরিকভাবে খুব শক্ত। দলের ফিটনেসজনিত অবস্থা আমরা যেমন চাই তেমনই আছে।’

আর্জেন্টিনা দলটা সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল ১৯৮৬ সালে। সর্বশেষ ২০১৪ বিশ্বকাপের ফাইনালে ব্রাজিলে মারাকানায় জার্মানির বিপক্ষে আর্জেন্টিনার স্বপ্নভঙ্গ। এরপর টানা দুটি কোপা ফাইনালে টাইব্রেকারে হার। এবার কি ঘুঁচবে আর্জেন্টিনার ট্রফির আক্ষেপ? এই প্রশ্নের জবাব আর্জেন্টিনা দেওয়া শুরু করবে আগামী ১৬ জুন থেকে। সেদিন, মস্কোতে আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা খরা ঘোচানোর মিশন শুরু করবেন মেসিরা। গ্রুপ ডি-তে এবার আর্জেন্টিনার বাকি দুই সঙ্গী হলো ক্রোয়েশিয়া এবং চিরচেনা প্রতিপক্ষ নাইজেরিয়া।

বিশ্বকাপকে সামনে রেখে আয়োজিত প্রস্তুতি ম্যাচে হাইতিকে ৪-০ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। হ্যাটট্রিক করেছিলেন মেসি। জেরুজালেমে ইসরায়েলের মুখোমুখি হওয়ার কথা থাকলেও সেটা বাতিল হয়েছে। এর অর্থ হলো আর ম্যাচ অনুশীলনের সুযোগ পাচ্ছে না আর্জেন্টাইনরা।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*