প্রাণের ৭১

ইউরোপে কমলা রঙের তুষারপাত

বরফ বা তুষার কথাটি বলার সঙ্গে সঙ্গেই চোখের সামনে সাদা কোনো বস্তুর ছবি ভেসে ওঠে। এটাই তো স্বাভাবিক। তুষার তো সাদাই হবে, তাই না? কিন্তু তুষার যদি হয় কমলা রঙের? চোখ কপালে উঠবে নিশ্চয়ই।

ইউরোপের পূর্বাঞ্চলীয় দেশগুলোতে বেশ কিছুদিন ধরে এমনই বিস্ময়কর দৃশ্য চোখে পড়ছে। ইউরোপের রাশিয়া, বুলগেরিয়া, ইউক্রেন, রুমানিয়া, মলদোভা থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুষারের কিছু ছবি পোস্ট করা হচ্ছে। যেগুলোতে দেখা যাচ্ছে- সাদা নয়, সাদার মিশেলে কমলা রঙের তুষারে ছেয়ে আছে দেশগুলোর প্রান্তরের পর প্রান্তর।

কিন্তু কেন? এর উত্তর দিয়েছেন দেশগুলোর আবহাওয়াবিদরা। আবহাওয়াবিদরা বলছেন, সাহারা মরুভূমি থেকে ঝড়ের সঙ্গে উড়ে আসা বালি তুষার এবং বৃষ্টির সঙ্গে মিশেই এমনটা ঘটেছে। এ ধরনের ঘটনা সাধারণত প্রতি পাঁচ বছরে একবার ঘটে। কিন্তু এইবার বালির পরিমাণ অন্য সববারের চেয়ে বেশি। তাই নাকি তুষারের রঙ কমলা দেখাচ্ছে।

বালি ঝড়ের কারণে দেশগুলোর লোকজনের চলাফেরায়ও ব্যাঘাত ঘটছে। মুখে বালি জমে থাকার অভিযোগও করেছেন অনেকেই। রাশিয়ার সচি শহরের অবকাশযাপন কেন্দ্রগুলো থেকে তুষারে স্কিপিং করতে আসা স্কিয়ারসরা এই অদ্ভুত দৃশ্যের ছবি ধারণ করে পাঠায়।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*