প্রাণের ৭১

ইঞ্জিনিয়ার মোশাররফ’র জন্মদিনে রেজাউল করিম খোকন’র শুভেচ্ছা

মোহাম্মদ হাসানঃ আজ ১২ জানুয়ারি। বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, স্বাধীনতা পদকপ্রাপ্ত, বঙ্গবন্ধুর স্নেহধন্য জননেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি’র আজ ৭৮তম জন্মদিন।

১৯৪৩ সালের ১২ জানুয়ারি তারিখে চট্টগ্রামের মীরসরাই উপজেলার ধুম গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে মেট্রিকুলেশন পাশ করেন। ১৯৬২ সালে স্যার আশুতোশ কলেজ থেকে তিনি এইচএসসি পরীক্ষায় পাশ করেন। ১৯৬৬ সালে লাহোরের ইঞ্জিনিয়ারিং ও কারিগরী বিশ্ববিদ্যালয়ের মাইনিং ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি সম্পন্ন করেন তিনি।

ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতির সাথে জড়িয়ে পড়েন। পড়া লেখা শেষ করে দেশপ্রেমের মহান ব্রত নিয়ে তিনি ২৭ বছর বয়সে আওয়ামী লীগে যোগ দেন। তিনি প্রথম এমপি (সাংসদ) নির্বাচিত হন ১৯৭০ সালে চট্টগ্রাম- ১ (মীরসরাই) থেকে।

মুক্তিযুদ্ধের পরে ১৯৭৩, ১৯৮৬, ১৯৯৬, ২০০৮, ২০১৪, ২০১৮ সালের নির্বাচনে একই আসন থেকে নির্বাচিত হন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের বেসামরিক বিমান চলাচল ও পরিবহন এবং গৃহায়ন ও পর্যটন মন্ত্রনালয়ের দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী হিসাবে সফলতার সহিত দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি।

এছাড়াও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি ১ নং সেক্টরের সাব-সেক্টর কমান্ডার হিসাবে দায়িত্ব পালন করে এই দেশের স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

তাঁর জন্মদিন উপলক্ষে মীরসরাইয়ের বারইয়ারহাট পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম খোকন শুভেচ্ছা জ্ঞাপন সহ দীর্ঘায়ু কামনা করেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*