প্রাণের ৭১

ইরানে করোনায় মৃত্যুমিছিল, খোঁড়া হচ্ছে গণকবর!

প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুমিছিলের প্রেক্ষিতে ইরানে বিশাল-বিশাল গণকবর খোঁড়া হচ্ছে। দেশটির কোম অঞ্চলে এসব কবর খোঁড়া হচ্ছে বলে স্যাটেলাইট ছবিতে ধরা পড়েছে।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, দেশটির সরকার করোনার ভয়াবহতা নিয়ে যা বলছে আসলে তা আরো বেশি।

করোনার কারণে ইরানে গণকবর খোঁড়া হচ্ছে বলে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে প্রথম ছবি ও খবর প্রকাশ করা হয়। বলা হয়েছে, গত ফ্রেব্রুয়ারিতে করোনায় মৃতদের কবর খোঁড়া হয়েছে পরবর্তীতে তা ৯১ মিটারে করা হয়।

এছাড়া বিশেষজ্ঞরা ওয়াশিংটন পোস্টকে জানায়, ইরানে করোনায় মৃতের সংখ্যা বাড়ায় ৩০০ ফিটের গণকবর খোঁড়া হয়েছে।

এছাড়া ম্যাক্সার টেকনোলজিসের ‘বেহেস্তে-ই মাসোমেহ কবরস্থানের’ প্রকাশিত স্যাটেলাইট ছবিতে দেখা যায়, গত অক্টোবর পর্যন্ত বহু কবরস্থান ফাঁকা ছিল, কিন্তু এই বছরের মার্চের শুরুতের সেখানকার অর্ধেকের বেশি কবরে লাশ দাফন করা হয়েছে।

তবে গণকবরের দেশটির সরকারের পক্ষ থেকে কোন মন্তব্য পাওয়া যায়নি।

দেশটির তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, করোনায় এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ শ’ ২৯ জনের। আক্রান্ত ১০ হাজারের বেশি।

গত বছরের ডিসেম্বরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনা ভাইরাসের বিস্তার শুরু হয়। এখন পর্যন্ত বিশ্বের ১২৫ টির বেশি দেশে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা প্রায় এক লাখ ৩০ হাজারে দাঁড়িয়েছে। মৃত্যু হয়েছে ৫ হাজারের বেশি মানুষের।

ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) কোভিড-১৯ এর বিস্তারকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে। সূত্র: মেট্রো, বিবিসি, দ্য গার্ডিয়ান, দ্য সান।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*