প্রাণের ৭১

ইয়েমেনে সৌদি হামলায় ৬৮ শিশু নিহত

গত বছরের জুলাই থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় ইয়েমেনে ৬৮ জন শিশু নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৯ শিশু। জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। জাতিসংঘের শিশু ও সশস্ত্র সংঘাতবিষয়ক অফিসের এক গোপন তথ্যের ভিত্তিতে খবর প্রকাশ করেছে আল জাজিরা।

 

ওই প্রতিবেদনে বলা হয়েছে, জোট প্রতিদিন গড়ে কমপক্ষে ২০টি হামলা চালিয়েছে। কিছু হামলার লক্ষ্যবস্তু ছিল স্কুল ও ঘরবাড়ি। ইয়েমেনের হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে

 

২০১৫ সালে সৌদি নেতৃত্বাধীন জোট অভিযান শুরু করে। ২০১৪ সালে রাজধানী সানাসহ দেশটির বিভিন্ন অংশ হুথিদের দখলে চলে যাওয়ার পর এই অভিযান শুরু হয়।

 

জোট প্রথম দিকে শুধু বিমান হামলা চালাত। তবে পরে নৌ অবরোধ আরোপ ও ইয়েমেনে স্থলবাহিনী মোতায়েন করা হয়। তবে সৌদি আরব বলছে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মানসুর হাদির সরকারে অনুরোধে তারা এই হুথিবিরোধী অভিযান চালাচ্ছে।

 

এদিকে সৌদি জোটের পাশাপাশি হুথি বিদ্রোহীদের দিকেও আঙুল তুলেছে জাতিসংঘ। সংস্থাটির রিপোর্টে বলা হয়েছে, ওই সময় হুথিদের হামলায় ১৮ শিশু নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ২৯ শিশু। সানায় জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের মুখপাত্র সাবিয়া মানতু বলেছেন, ইয়েমেনে কয়েক হাজার মানুষের জরুরি সহায়তা প্রয়োজন। তিনি বলেন, শুধু শিশুরাই ক্ষতিগ্রস্ত হচ্ছে না। এসব হামলায় সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছে। ইয়েমেনের প্রায় ৭৫ শতাংশ মানুষ এসব হামলায় ক্ষতিগ্রস্ত হচ্ছে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*