প্রাণের ৭১

এগিয়ে যাওয়ার পরও জাপানের সাথে ড্র করলো সেনেগাল

ফুটবল বিশ্বকাপে ‘এইচ’ গ্রুপে জাপান ও সেনেগালের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে। দু’বার পিছিয়ে পড়েও দুর্দান্ত নৈপুণ্যে ম্যাচটি ড্র করে জাপান। এই ড্র’তে ২ খেলায় ৪ করে পয়েন্ট দু’দলের। নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছিলো উভয় দলই।
একাটেরিনবার্গে শুরু থেকেই ম্যাচের লাগাম নেয়ার চেষ্টা করে জাপান। কিন্তু ১১ মিনিটে ডি-বক্সের ভেতর থেকে শট নেন লিভারপুলের স্ট্রাইকার সেনেগালের সাদিও মানে। শর্টটি জাপানের গোলরক্ষকের হাত গলে ফস্কে গোলে প্রবেশ করলে ১-০ গোলে এগিয়ে যায় সেনেগাল। এরপর লীড বাড়ানোর লক্ষ্যে একের পর এক আক্রমণ রচনা করে দলটি। প্রতি আক্রমন করতে থাকে জাপানও।
তবে মিডফিল্ডার তাকাশি ইনুইর গোলে ৩৪ মিনিটে ম্যাচে সমতা আনে জাপান। ডিফেন্ডার ইউতো নাগাতোমো যোগান দেয়া বল থেকে গোল করেন মিডফিল্ডার তাকাশি ইনুই(১-১)। এমন অবস্থাতেই শেষ হয় প্রথমার্ধ।
দ্বিতীয়ার্ধে নিজেদের পরিকল্পনায় পরিবর্তন এনে সেনেগালের সীমানায় আক্রমণের চেষ্টা চালায় জাপান। কিন্তু স্ট্রাইকারদের ভুলের খেসারত দিতে হয় দলকে। পক্ষান্তরে জাপানের মত গোলের সুযোগ তৈরি করেও তা কাজে লাগাতে পারেনি সেনেগাল।
তবে ৭১ মিনিটে আর ভুল করেননি সেনেগালি ডিফেন্ডার মুসা ওয়াগু। স্ট্রাইকার এম’বায়ে নিয়াং-এর সাথে বল আদান প্রদান করে এগিয়ে গিয়ে ঠিকই গোলের স্বাদ নেন ওয়াগু। ২-১ গোলে এগিয়ে যায় সেনেগাল। ম্যাচে দ্বিতীয়বারের মত লিড নিতে পারে সেনেগাল।
কিন্তু এবারও লিড ধরে রাখতে পারেনি সেনেগাল। ৭৮ মিনিটে আবারো ম্যাচে সমতা আনতে পারে জাপান। প্রথম গোলের মালিক ইনুই এবার দলকে সমতা আনতে সহায়তা করেন। ইনুই’র সহায়তায় গোল করে জাপানকে দ্বিতীয়বারের মত সমতায় ফেরান কেইসুকে হোন্ডা। এতে ম্যাচে ২-২ সমতা ফিরে আসে।
ম্যাচের বাকী সময়ে আর কোন গোল না হলে সমতা রেখেই ম্যাচ শেষ করতে হয় দ’ুদলকে।
আগামী ২৮ জুন ভলগোগ্রাদে পোল্যান্ডের মুখোমুখি হবে জাপান। একইদিন সামারাতে লড়বে সেনেগাল ও কলম্বিয়া।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*