প্রাণের ৭১

কখন, কীভাবে মহাকাশে যাবে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’?

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ কেন্দ্র অবশেষে উড়াল দিতে যাচ্ছে আগামী ৪ মে। যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ বিষয়ক সংস্থা ‘স্পেসএক্স’ এর ফ্যালকন-৯ রকেট ফ্লোরিডার কেইপ কেনাভেরালের লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটকে নিয়ে মহাকাশের দিকে উড়াল দেবে।

এর আগে অবশ্য গত বছরের ১৬ ডিসেম্বর এটি উৎক্ষেপণের কথা ছিল। হারিকেন আরমায় ফ্লোরিডায় ক্ষয়ক্ষতি হওয়ায় সেটি আর সম্ভব হয়নি।

ফ্রান্সের তালেস এলিনিয়া স্পেস ফ্যাসিলিটিতে ৩ দশমিক ৭ মোট্রক টন ওজনের বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মিত হয়েছে । উৎক্ষেপনের সব প্রস্তুতি শেষে বিশেষ কার্গো বিমানে সেটি কেইপ কেনাভেরালের লঞ্চ সাইটে পাঠানো হয়েছে। শুরু হয়েছে ‘লঞ্চ ক্যাম্পেইন’।

চাইলে বাংলাদেশে বসেও ৪ মে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপন দেখা যাবে। স্পেসএক্স এর ওয়েবসাইটে পুরো উৎক্ষেপণ দেখানো হবে।

উৎক্ষেপন কীভাবে কাজ করবে

ফ্যালকন-৯ রকেটে চারটি অংশ রয়েছে। ওপরের অংশে থাকবে স্যাটেলাইট, তারপর অ্যাডাপটর। এরপর স্টেজ-২ এবং সবচেয়ে নিচে থাকে স্টেজ-১। উৎক্ষেপণের পরপরই স্টেজ ওয়ান চালু হয়ে ওপরের দিকে উঠতে শুরু করবে রকেট। পূর্ণাঙ্গ শক্তিতে ধাবিত হবে মহাকাশের দিকে।

এ উৎক্ষেপণ প্রত্যক্ষ করতে হলে উৎক্ষেপণ স্থান থেকে তিন থেকে চার কিলোমিটার দূরে অবস্থান নিতে হবে। একে প্রায় সাত মিনিট দৃষ্টিসীমায় থাকবে এটি। একটি নির্দিষ্ট সময়ের পর রকেটের স্টেজ-১ খুলে নিচের দিকে নামতে থাকে, এরপর চালু হয় স্টেজ-২। পুনরায় ব্যবহারযোগ্য স্টেজ-১ পৃথিবীতে এলেও স্টেজ-২ একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত স্যাটেলাইটকে নিয়ে গিয়ে মহাকাশেই থেকে যায়।

দুটি ধাপে এই উৎক্ষেপণ প্রক্রিয়া শেষ হয়: লঞ্চ অ্যান্ড আরলি অরবিট ফেইজ (এলইওপি) এবং স্যাটেলাইট ইন অরবিট। এলইওপি ধাপে ১০ দিন এবং পরের ধাপে ২০ দিন লাগবে। উৎক্ষেপণ স্থান থেকে ৩৬ হাজার কিলোমিটার দূরে যাবে এই স্যাটেলাইট। ৩৫ হাজার ৭০০ কিলোমিটার যাওয়ার পর রকেটের স্টেজ-২ খুলে যাবে।

স্যাটেলাইট উম্মুক্ত হওয়ার পরপর এর নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্র, ইতালি এবং কোরিয়ার তিনটি গ্রাউন্ড স্টেশনে চলে যাবে।এই তিন স্টেশন থেকে স্যাটেলাইটটিকে নিয়ন্ত্রণ করে এর নিজস্ব কক্ষপথে (১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশে অরবিটাল স্লট) স্থাপন করা হবে

স্যাটেলাইটটি পূর্ণ নিয়ন্ত্রণে আনতে প্রায় ২০ দিন লাগবে। স্যাটেলাইটটি সম্পূর্ণ চালু হওয়ার পর এর নিয়ন্ত্রণ বাংলাদেশের গ্রাউন্ড স্টেশনে হস্তান্তর করা হবে। দেশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায়।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*