প্রাণের ৭১

কয়েকশ’ অভিবাসী বন্দির ওপর নির্যাতন চালাচ্ছে সৌদি আরব: এইচআরডব্লিউ

নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) জানিয়েছে, রিয়াদের একটি প্রত্যর্পণকেন্দ্রে বন্দি কয়েকশ’ অভিবাসীর সঙ্গে অমানবিক আচরণ করছে সৌদি আরব। সেখানে দীর্ঘদিন ধরে  বন্দিদের গাদাগাদি করে রাখা হচ্ছে, পাশাপাশি রক্ষীরা লোহার রড দিয়ে বন্দিদের পেটাচ্ছে। এসব কারণে গত অক্টোবর ও নভেম্বরে অন্তত তিন বন্দির মৃত্যু হয়েছে। মঙ্গলবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে এইচআরডব্লিউ।

 

প্রত্যর্পণকেন্দ্রে বন্দিদের মধ্যে বেশিরভাগই ইথিওপিয়ার নাগরিক। তবে আফ্রিকা এবং এশিয়ার আরও কয়েকটি দেশের নাগরিকও সেখানে রয়েছেন।  বৈধ কাগজপত্র না থাকার কারণেই তাদের গ্রেফতার করেছে সৌদি কর্তৃপক্ষ।

 

প্রত্যর্পণকেন্দ্রে বন্দি সাত ইথিওপিয়ান নাগরিক ও ভারতে ফেরত পাঠানো দুই নাগরিক এইচআরডব্লিউ’কে জানিয়েছেন, রিয়াদের আটক কেন্দ্রটিকে অন্তত ৩৫০ জন বন্দি ছিলেন। তাদের সবাইকে ছোট কক্ষে রাখা হয়। তাদের তথ্য অনুযায়ী, সেখানে বন্দিদের করোনাভাইরাস থেকে সুরক্ষার কোনও ব্যবস্থা নেই।

 

এইচআরডব্লিউ’র শরণার্থী ও অভিবাসী অধিকার বিষয়ক গবেষক নাদিয়া হার্ডম্যান বলেন, ‘বিশ্বের অন্যতম ধনী দেশ সৌদি আরব কোনও অজুহাতেই অভিবাসী শ্রমিকদের একটি মহামারির সময়ে মানবেতর পরিস্থিতিতে রাখতে পারে না।’

 

এসব বন্দিদের মধ্যে সবচেয়ে দুর্বলদের অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থা এইচআরডব্লিউ। একই সঙ্গে ওই আটককেন্দ্রটিকে সবশেষ উপায় হিসেবে ব্যবহার এবং সব ধরনের নির্যাতন অবিলম্বে আহ্বান জানিয়েছে তারা।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*