প্রাণের ৭১

খরচ কমানোর জন্য হেলিকপ্টার করে অফিস করছেন ইমরান খান

সামান্য রাস্তা পেরোতেই গাড়ির বদলে ব্যবহার করছেন হেলিকপ্টার। অথচ তিনি খরচ কমাতে চান। পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের বাসভবন থেকে কার্যালয়ের দুরত্ব মাত্র ৮ নটিক্যাল মাইল। আর এই সামান্য পথ পাড়ি দিতে প্রতিদিন গাড়ির বদলে হেলিকপ্টারে যাচ্ছেন ইমরান খান। বিষয়টি হাস্য রসাত্মক হয়ে উঠেছে সবার কাছে।

 

সোশ্যাল মিডিয়া জুড়ে বিষয়টি নিয়ে চলছে নানা আলোচনা ও সমালোচনা। কারও কারও পরামর্শ, খরচ যখন এতই কম, সাধারণ মানুষের অফিস যাওয়ার জন্যও কপ্টারই চালু করুন ইমরান। সেনাবাহিনীর এক অবসরপ্রাপ্ত কর্মকর্তা সম্প্রতি পাক সংবাদপত্রকে  বলেছেন, ‘উড়ানের খরচ ছেড়েই দিন। কপ্টার স্টার্ট করতেই তো লক্ষ রুপি খরচ। খরচ কমাতে চাইলে প্রধানমন্ত্রী বরং ‘জগ’ করতে করতে সচিবালয়ে যান। প্রথম দিন তো সে ভাবেই অফিসে গিয়েছিলেন।’

 

একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের সূত্রানুসারে, অগুস্তা ওয়েস্টল্যান্ডের এডব্লিউ ১৩৯ হেলিকপ্টারে চড়েন ইমরান। কপ্টারে এক নটিক্যাল মাইল উড়তে প্রায় ৭ হাজার টাকার মতো খরচ হবে। আর আকাশপথে প্রধানমন্ত্রীর বাসভবন থেকে সচিবালয় ৮ নটিক্যাল মাইল। অর্থাৎ ৫৬ হাজারের বেশি খরচ হবে। আর গাড়িতে কিলোমিটার পিছু যেখানে ২৮ টাকার মতো খরচ। ফলে কনভয়ে ৭টা গাড়ি থাকলেও কপ্টারের খরচ ধারে কাছেও আসে না।

 

এদিকে প্রধানমন্ত্রীর অফিস যাত্রা নিয়ে ব্যঙ্গের জবাব দিতে মুখ খুলেছেন পিটিআইয়ের নেতা আলি মহম্মদ খান। তিনি দাবি করেন, ‘ বানি গালায় প্রধানমন্ত্রীর বাসভবন থেকে সচিবালয়ের ১৫ কিলোমিটার দূরত্ব পেরোতে হেলিকপ্টার যাত্রা অনেক সস্তার। এ ছাড়া, সড়কপথে প্রধানমন্ত্রীর কনভয়ে ৫-৭টা গাড়ি থাকেই। আকাশপথে সে বালাই নেই। প্রধানমন্ত্রী সচিবালয়ে পৌঁছে যাচ্ছেন মাত্র তিন মিনিটে। আবার সড়কপথে যাচ্ছেন না বলে রাস্তায় অন্য গাড়িকেও দাঁড়াতে হচ্ছে না। ফলে সব দিকেই সাশ্রয়। ’মন্ত্রী-নেতার এমন যুক্তি শুনে দেশ জুড়ে সমালোচনা আরও বেড়েছে।

 

তবে নতুন প্রধানমন্ত্রী অবশ্য এত সমালোচনা সত্ত্বেও অটল। অন্য দিনের মতো আজও কপ্টারে চেপেই অফিস গিয়েছেন ইমরান খান। শুধু তাই নয়, রাওয়ালপিন্ডিতে সেনা সদরে জরুরি বৈঠকও সেরে এসেছেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*