প্রাণের ৭১

খাদিজার বোলিং নৈপুণ্যে পাকিস্তানকে হারালো বাংলাদেশ

ডান-হাতি অফ-স্পিনার খাদিজা তুল কুবরার বোলিং নৈপুণ্যে সফরের একমাত্র ওয়ানডেতে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে স্বাগতিক বাংলাদেশ নারী ক্রিকেট দল। চার ম্যাচের টি-২০ সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিলো পাকিস্তান।
কক্সবাজারে সিরিজের একমাত্র ওয়ানডেতে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় বাংলাদেশ। ব্যাট হাতে নেমে ভালো শুরুর ইঙ্গিত দেয় পাকিস্তানের টপ-অর্ডার। উপরের সারির প্রথম তিন ব্যাটসম্যানই ছোট ছোট ইনিংস খেলে আউট হন। কিন্তু পরের দিকে পাকিস্তানের কোন ব্যাটসম্যানই তিন অংকের কোটা স্পর্শ করতে পারেনি। ফলে ৩৪ দশমিক ৫ ওভারে মাত্র ৯৪ রানে অলআউট হয় পাকিস্তান।
দলের পক্ষে দুই ওপেনার আয়াশ জাফর-মুনিবা আলি ১৮ রান করে এবং তিন নম্বরে নামা অধিনায়ক জাভেরিয়া খান ২৯ রান করেন। বাংলাদেশের খাদিজা ৯ দশমিক ৫ ওভার বল করে ২০ রানে ৬ উইকেট নেন। বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচ বা ততোধিক উইকেট শিকার করলেন খাদিজা। এর আগে বাংলাদেশের পক্ষে সেরা বোলিং ফিগার ছিলো লেগ-স্পিনার রুমানা আহমেদের। ২০১৩ সালে আহমেদাবাদে ভারতের বিপক্ষে ১০ ওভারে ২০ রানে ৪ উইকেট শিকার করেছিলেন রুমানা।
জয়ের জন্য ৯৫ রানের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ৬ রানের মধ্যে ২ উইকেট হারায় বাংলাদেশ। দুই ওপেনার আয়শা রহমান শুন্য ও শারমিন আক্তার ৩ রানে ফিরেন।
তৃতীয় উইকেটে শক্ত হাতে হাল ধরে বড় জুটি গড়েন ফারজানা হক ও অধিনায়ক রুমানা আহমেদ। তাদের ৮১ রানের জুটিতে জয়ের কাছাকাছি পৌছে যায় বাংলাদেশ। কিন্তু জয় থেকে ৮ রান দূরে থাকতে বিদায় নেন ফারজানা-রুমানা। ফারজানা ৪৮ ও রুমানা ৩৪ রান করেন।
শেষ পর্যন্ত লতা মন্ডল ৩ ও ফাহিমা খাতুন ৫ রানে অপরাজিত থাকেন। পাকিস্তানের সানা মির ২০ রানে ২ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন বাংলাদেশের খাদিজা তুল কুবরা।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*