প্রাণের ৭১

গাজীপুর সাফারী পার্কে যাচ্ছে জেব্রা গুলো

যশোরের শার্শা উপজেলার খাটাল থেকে জব্দকৃত ৮টি আফ্রিকান জেব্রাকে বুধবার রাতে গাজীপুর সাফারি পার্কের উদ্দেশে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (১০ মে) সাফারি পার্কে তাদের অবমুক্ত করা হবে। খুলনার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক মো. রাজু আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

 

তিনি জানিয়েছেন, যশোরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জীবিত জেব্রাগুলোকে বুধবার রাতেই গাজীপুরের সাফারি পার্কে পাঠানোর নির্দেশ দিয়েছিলেন। আফ্রিকান জেব্রাগুলোর বাংলাদেশে আসার ইতিবৃত্ত জানতে তদন্ত শুরু করেছে যশোর ডিবি পুলিশ। এ বিষয়ে শার্শা থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। মৃত জেব্রাটির ময়নাতদন্তও সম্পন্ন হয়েছে শার্শাতে।

 

জানা যায়, মঙ্গলবার যশোর জেলার শার্শা উপজেলা থেকে জেব্রাগুলোকে উদ্ধার করা হয়েছিল। এদের ৯টির মধ্যে মারা গিয়েছিল একটি। বাকি ৮টিকে উদ্ধার করতে পারলেও ঘটনার সঙ্গে জড়িত কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। যশোর জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের ওসি জিয়াউর রহমান বলেছিলেন, ভারতে পাচার করার উদ্দেশ্যেই জেব্রাগুলোকে বাংলাদেশে আনা হয়েছিল বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

 

যশোর জেলা পুলিশের গোয়েন্দা শাখার এসআই মো. মুরাদ হোসেন বলেছিলেন, ‘আমরা জেব্রাগুলো উদ্ধারের সময় দু’টি খাঁচা পেয়েছি। এই খাঁচার ওপরে একটি তার্কিশ সিল ছিল। যা থেকে বোঝা যায়,জেব্রাগুলো তুরস্ক থেকে ঢাকায় আনা হয়েছে। এরপর ঢাকা থেকে খাঁচায় করে এখানে নিয়ে আসা হয়। তবে এই তথ্যগুলো যাচাই-বাছাই চলছে।’

 

গরুর হাট (খাটাল) থেকে বিদেশি প্রাণী উদ্ধারের ঘটনাকে কেন্দ্র করে যশোরের শার্শা থানায় বুধবার যে মামলাটি দায়ের করা হয়েছে তাতে ওই খাটালের মালিক মো. তুতু (৪০), বেনাপোল পোর্টের মো. মুক্তি (৪৫), নরসিংদী পলাশ থানার রানা ভূঁইয়া (২৮), বগুড়া আদমদিঘীর আমরুজ্জামান বাবু (৩২) ও আরও কয়েকজন অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করা হয়েছে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*