প্রাণের ৭১

চট্টগ্রামের যাত্রা মোহন সেনগুপ্তের বাড়িটি ঐতিহাসিক ভবন: হানিফ

মোহাম্মদ হাসানঃ বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ চট্টগ্রামের রহমতগঞ্জে ব্রিটিশবিরোধী আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের স্মৃতি বিজড়িত যাত্রামোহন সেনগুপ্তের বাড়িটি যেন অতীত ঐতিহ্য ধারণ করে যাতে থাকতে পারে সে বিষয়ে সহায়তার আশ্বাস দিয়েছেন।

২১ জানুয়ারি বৃহস্পতিবার যাত্রামোহন সেনগুপ্তের বাড়িটির সামনে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ গ্রহণে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রানা দাশগুপ্তের নেতৃত্বে অবস্থান সমাবেশ চলাকালীন মাহবুব – উল আলম হানিফ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়াসহ সেখানে উপস্থিত হন।

সেখানে সমাগতদের উদ্দেশ্যে দেয়া দেওয়া বক্তব্যে হানিফ বলেন, “আমি শুধু একটি বিষয়ে আপনাদের আশ্বস্ত করতে চাই, সেটা হলো যে এটি একটি ঐতিহাসিক ভবন। ব্রিটিশবিরোধী আন্দোলনের এবং স্বাধীনতা আন্দোলনের স্মৃতি জড়িত আছে, ভবনটি ইতিহাসের অংশ। ভবনটি কেন হঠাৎ করে এরকম হলো আমার জানা নেই।

“দেখলাম এখানে কতগুলো নোটিশ টাঙ্গানো আছে আদালতের। এটুকু আশ্বস্ত করে যাচ্ছি বিষয়টা আজকে পুরোপুরি জানলাম। আজকেই জেলা প্রশাসককে বলব ঘটনাটি যথাযথভাবে দেখতে। কেন কী কারণে ঘটনাগুলো ঘটেছে এবং আইনসম্মত মীমাংসা সেটি দ্রুত যেন হয়।”

তিনি আরও বলেন, “আশা করি, দ্রুত ঘটনাটি নিষ্পত্তি হবে। ভবনটি অতীত ঐতিহ্য ধারণ করে যাতে থাকতে পারে, সে বিষয়ে আমাদের সবরকম সহায়তা থাকবে।”

এসময় বাড়িটির মূল ফটকে ‘দখলদারদের’ দেওয়া তালা থাকায় সেখানে অবস্থান কর্মসূচি পালনকারী এবং মাহবুব উল আলম হানিফ ও ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াসহ উপস্থিত কেউ বাড়ির প্রাঙ্গণে ঢুকতে পারেননি।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*