প্রাণের ৭১

চলতি মাসের শেষে নেপালে হাসিনা-মোদি বৈঠক

নেপালের রাজধানী কাঠমান্ডুতে আরও একবার মুখোমুখি হতে চলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শেষ মুহূর্তে কোনো পরিবর্তন না হলে এ মাসের শেষে অর্থ্যাৎ আগামী ৩০ ও ৩১ আগস্ট নেপালে অনুষ্ঠিত হচ্ছে বিমস্টেক দেশগুলির শীর্ষ সম্মেলন।

সম্মেলনে যোগ দিতে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশ ও ভারতীয় প্রধানমন্ত্রীর। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে রবিবার (১২ আগস্ট) আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, বিমস্টেক সম্মেলনের পাশাপাশি উল্লিখিত দুই প্রধানমন্ত্রীর একটি বৈঠকের আয়োজনও করা হচ্ছে সেখানে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের ভোটের (জাতীয় নির্বাচন) আগে এই বৈঠকটি গুরুত্বপূর্ণ। কারণে বিভিন্ন বিষয় নিয়ে কিছুটা উত্তপ্ত হয়ে রয়েছে আঞ্চলিক রাজনীতি। ভারতের আসাম রাজ্যের চলতি এনআরসি বিতর্কের আঁচ ঢাকাতেও পড়েছে।

ভারতের পক্ষ থেকে ইতোমধ্যে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী, ক্ষমতাসীন আওয়ামী লীগের শীর্ষ নেতাসহ বিভিন্ন স্তরের বাংলাদেশি প্রতিনিধিদের জানানো হয়েছে, অযথা আতঙ্কিত হওয়ার কারণ নেই। ভোটের মুখে ঢাকার স্পর্শকাতরতার দিকটি অবশ্যই ভারত বিবেচনার মধ্যে রাখছে। দিল্লির পক্ষ থেকে এমন কিছু করা হবে না, যাতে সেদেশে রাজনৈতিক বিতর্ক শুরু হয়ে যায়।

প্রতিবেদনটিতে আরো বলা হয়েছে, আসন্ন বৈঠকটিতে এবার খোদ মোদি এনআরসি নিয়ে কথা বলবেন হাসিনার সঙ্গে।

তাকে আশ্বস্ত করা হবে। পাশাপাশি মোদি এ কথাও জানাবেন, রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য ঢাকাকে দুয়ারে দুয়ারে ঘুরতে হবে না। নয়াদিল্লি এই বিষয়টি নিয়ে সর্বোত্তভাবে ঢাকার পাশে রয়েছে।

এ ছাড়া দ্বিপাক্ষিক বাণিজ্য এবং বিনিয়োগ নিয়েও মোদি-হাসিনার বৈঠকে ইতিবাচক আলোচনা হবে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*