প্রাণের ৭১

ছুটির দিন উপভোগ্য করার ৫ উপায়

কর্মব্যস্ততা ভরা সপ্তাহের ৬দিন অপেক্ষার পরই আসে সেই একটি দিন। শুক্রবার। সরকারি চাকরিজীবিদের ক্ষেত্রে আসে শনিবারসহ দুই দিন। অথচ অনেক সময়ই দেখা যায়, শুক্র-শনিবার বিশেষ কিছু না করেই আপনার দিনটি কেটে যাচ্ছে এবং যথারীতি আবার আগমন হয় কর্মব্যস্ত দিনের। এরকম অনেকেই হয়ত আছেন। কিন্তু ছুটির দিন মানে এই নয় যে বিছানায় আরাম করে বসে, টেলিভিশনের রিমোট ঘোরাতে ঘোরাতে আর ঘরের রান্না খেতে খেতেই সময় চলে গেল।

ছুটির দিনটাকে ভালভাবে উপভোগ করা দরকার। যাতে সপ্তাহের প্রথমদিন আপনি সুন্দরভাবে নিজের দিন শুরু করতে পারেন। শুধুমাত্র আপনার জন্যই রইল ছুটির দিন আরও ভালভাবে কাটানোর ৬টি দারুণ উপায়।

❑‌ ভাল করে ঘুমান: কিছু করার আগে আপনার শরীরের প্রয়োজন একটা ভাল ঘুম। যেটা কাজের টেনশনে বা কাজের চাপে অনেক সময়ই সপ্তাহের অন্য দিনগুলোতে ঠিকমতো হয় না। তাই সপ্তাহান্তে একটু না হয় ভাল করেই ঘুমালেন। অন্য দিন যে সময়ে সকালে ওঠেন, এইদিন একটু দেরি করেই উঠুন। ভাল ঘুম হওয়ার পর আপনি সারাটা দিন চনমনে থাকবেন, তরতাজা অনুভব করবেন।

❑‌ সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকুন: সারা সপ্তাহই কাজের খাতিরেই হোক বা অন্য কোন কারণেই হোক সোশ্যাল মিডিয়ার আনাচে–কানাচে ঘুরে বেড়ান আপনি। কিন্তু চেষ্টা করুন ছুটির দিন সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকার। বরং সেই সময়টা নিজের বন্ধু বা পরিবারের সঙ্গে কাটান। কোথাও বেড়িয়ে আসুন অথবা ডিনার করতে বাইরে যান। দেখবেন ভাল লাগবে।

❑‌ নিজেকে সময় দিন: কর্মব্যস্ততা ভরা ৬ দিন হয়ত নিজের জন্য সেভাবে সময়ই পান না। বাড়ি থেকে অফিস আর অফিস থেকে বাড়ি আসতেই সময় চলে যায়। কিন্তু ছুটির দিনে নিজের জন্য সময় বের করে নিন। নিজের পোশাক লন্ড্রি করুন, পছন্দমতো গান শুনুন, মেনিকিউর, পেডিকিউর করান, চাইলে শপিংও যেতে পারেন। আর এসব কিছুই না করতে চাইলে এক কাপ গ্রিন টি হাতে নিয়ে নিজের ঘরে বসে বই পড়ুন। নিজেকে সময় দিতে পারলে আপনারও ভাল লাগবে।

❑‌ সপ্তাহের শুরুটা কীভাবে করবেন তা পরিকল্পনা: ছুটি উপভোগের সঙ্গে সঙ্গে কর্মব্যস্ত দিনগুলো কী কী করবেন বা কোন কোন কাজ শুরু করবেন সেটা শনি–রবিবারই সেরে রাখতে পারেন। যাতে কাজের দিন হাল্কা মেজাজে আপনি আপনার কর্মস্থলে যেতে পারেন।

এরকম আরো- অন্যের ইয়ারফোন ব্যবহারে ক্ষতি!
❑‌ সময় ভাগ করে নিন: সবশেষে বলি, ছুটির দিন অবশ্যই আরাম করার জন্য। কোন কিছুই অতিরিক্ত ভাল নয়, তাই কোন সময়ে কী করবেন তা ভাগ করে নিন। পরিবারের সঙ্গে সময় কাটানো, অন্যান্য কাজ শেষ করা সবই আপনাকে সময় ভাগ করে নিয়ে করতে হবে। তাহলেই দেখবেন আপনার ছুটির দিন হয়ে উঠবে দারুণ।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*