প্রাণের ৭১

জয়পুরহাটে বপনের আগে বীজ শোধন কার্যক্রম বাস্তবায়ন

কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও মসলা জাতীয় ফসলের বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় জমিতে বীজ বপনের আগে শোধন কার্যক্রম বাস্তবায়ন করছে স্থানীয় কৃষি বিভাগ।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, সদর উপজেলার তেঘরবিশা গ্রামের ক্ষুদ্র চাষি মো: নুর ইসলামের জমিতে বৃহষ্পতিবার মসুর ডাল ফসলের বীজ বপনের পূর্বে ওই শোধন কার্যক্রম বাস্তবায়ন করা হয়। এ সময় বীজ শোধন কাজে সহযোগিতা করেন স্থানীয় উপ-সহকারি কৃষি কর্মকর্তা তাসলিমা বেগম।
সাধারণভাবে বা দেশিয় পদ্ধতিতে এক কেজি বীজের সঙ্গে ৫০ গ্রাম পেঁয়াজ ও রসুন বাটা ভাল করে মেশালে বীজ রোগ বালাই মুক্ত হবে। এর আধা ঘন্টা পর জমিতে ওই বীজ বপন করতে হয়। রাসায়নিক পদ্ধতিতে এক কেজি বীজের সঙ্গে ২-৩ গ্রাম সত্রাক নাশক অটোস্টিন বা নোইন (পাউডার জাতীয়) মেশানোর পর আধা ঘন্টা রেখে দিলে বীজ রোগ বালাই মুক্ত হবে। এরপর জমিতে বপন করতে হয়। কৃষক পর্যায়ে মানসম্মত বীজ উৎপাদন নিশ্চিত করার লক্ষ্যে কৃষি বিভাগ ওই বীজ শোধন কার্যক্রম পরিচালনা করেছে।
সদর উপজেলায় উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের সহযোগিতায় ২৫৫ জন কৃষক বীজ শোধন করে তাদের জমিতে বর্তমানে বিভিন্ন ফসলের বীজ বপন কার্যক্রম পরিচালনা করেছেন বলে জানান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেরাজুল ইসলাম।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*