প্রাণের ৭১

ডিসেম্বরে ফ্রান্সে করোনা আক্রান্তের খবরে বিস্মিত নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ফ্রান্সে ডিসেম্বরেই করোনাভাইরাসের প্রকোপ শনাক্ত হওয়া নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, যা ভাবা হয়েছিল, তার চেয়েও আগের এই প্রাদুর্ভাব শনাক্তের ঘটনা আশ্চর্য হওয়ার মতো কিছু না।

কাজেই এ রকম আরও আক্রান্তের ঘটনা নিশ্চিত করতে দেশগুলোকে তদন্তের আহ্বান জানানো হয়েছে।-খবর রয়টার্সের

এর আগে দাবি করা হয়েছিল, গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানের একটি সামদ্রিক প্রাণীর বাজার থেকে প্রথম এই ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছিল। কিন্তু জানুয়ারির আগে তা ইউরোপে ছড়িয়েছে বলে আগে কোনো প্রমাণ ছিল না।

ফ্রান্সের একটি হাসপাতালে নিউমোনিয়া রোগীদের পুরনো নমুনা পরীক্ষা করে দেখা গেছে যে গত বছরের ২৭ ডিসেম্বরের দিকে এক করোনাভাইরাস রোগীর চিকিৎসা দেয়া হয়েছে। দেশটির সরকার প্রথম করোনা রোগী শনাক্ত নিশ্চিত করার মাসখানেক আগের ঘটনা এটি।

প্যারিসের দক্ষিণাঞ্চলীয় শহরতলীতে অবস্থিত দ্য অ্যাভিসেন অ্যান্ড জিন ভারডার হাসপাতালের রিসাসিশিয়েশন বিভাগের প্রধান ডা. ইয়াভিস কোহেন বলেন, ডিসেম্বরে ও জানুয়ারিতে চিকিৎসা দেয়া ২৪ রোগীর নমুনা ফের পরীক্ষা করেছেন বিজ্ঞানীরা। এর আগে তাদের ফ্লুর নমুনা পরীক্ষায় নেগেটিভ এসেছিল।

রোববার তিনি বলেন, ওই ২৪ জনের একজনের নমুনা পরীক্ষায় কোভিড-১৯ রোগ পজিটিভ পাওয়া গেছে।

ফ্রান্সের এই প্রতিবেদনের বরাত দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ক্রিস্টিয়ান লিন্ডমিয়ার বলেন, এই ঘটনা সবকিছুর ওপর নতুন এক দৃশ্যপট তৈরি করেছে।

তিনি জানান, কোভিড-১৯ রোগের সম্ভাব্য বিস্তার বুঝতে এই তথ্য আমাদের সহায়তা করবে। নমুনা পুনর্পরীক্ষার মাধ্যমে অন্যান্য সম্ভাব্য আগাম আক্রান্তের খবর জানা যাবে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*