প্রাণের ৭১

তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে : মোস্তাফা জব্বার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বর্তমান বিশ্বে উন্নয়নের অন্যতম প্রধান উপাদান হিসেবে স্বীকৃত।
তিনি বলেন, ‘জ্ঞানভিত্তিক ও তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার উদ্ভাবনীমূলক বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে। এর ফলে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা এ সংশ্লিষ্ট পড়াশুনা ও গবেষণায় উৎসাহিত হবে।’
মন্ত্রী আজ আইসিটি টাওয়ারে ‘উদ্ভাবনী কার্যক্রম সমূহের ফলাফল ও সরকারের অর্জন এবং জনসচেতনতা সৃষ্টি’ বিষয়ক দিনব্যাপী সেমিনারের উদ্ভোধনকালে প্রধান অথিতির বক্তৃতা করছিলেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব রাশেদুল ইসলাম, এ টু আই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমান।
মন্ত্রী বলেন, আগামী প্রজন্মই জাতির ভবিষৎ কর্ণধার। তাদের প্রজ্ঞাকে সঠিকভাবে কাজে লাগানো সকলের দ্বায়িত্ব।
তিনি বলেন, বর্তমান সরকারের গবেষণার জন্য বৃত্তি ও উদ্ভাবনী তহবিল গঠন অত্যন্ত সময়োপযোগী পদক্ষেপ। অনুদানপ্রাপ্ত শিক্ষার্থীদের এ খাতে তাদের গবেষণা ও উদ্ভাবনীমূলক বিভিন্ন নতুন নতুন কার্যক্রম পরিচালনার মাধ্যমে এ খাতের উন্নয়ন ও বিকাশে তথা প্রযুক্তি খাতের অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।
অনুষ্ঠানে জানানো হয়, আইসিটি ক্ষেত্রে উদ্ভাবনীমূলক কাজের জন্য ২০১৩-১৪ হতে ২০১৭-১৮ অর্থ বছরে ২২৫ টি প্রকল্পে মোট ১৩ কোটি ৩৬ লাখ ৬৮ হাজার টাকা এবং ২০১৬-১৭ এবং চলতি ২০১৭-১৮ অর্থ বছরে ৮১টি ব্যক্তি/প্রতিষ্ঠানকে মোট ৪ কোটি ১ লাখ ৯৪ হাজার টাকা বিশেষ অনুদান প্রদান করা হয়।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*