প্রাণের ৭১

তুরস্কে নির্বাচনে এগিয়ে এরদোগান

আন্তর্জাতিক ডেস্কঃবাংলাদেশ সময় রোববার রাত ৮টায় ভোট গ্রহণ সম্পন্ন হওয়ার পর চলছে গণনা। প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট মিলিয়ে গড়ে ভোট পড়েছে ৮০ শতাংশ। তুরস্কের রাস্ট্রীয় সম্প্রচার কেন্দ্র (টিআরটি)’র পরিসংখ্যান অনুযায়ী প্রেসিডেন্ট নির্বাচনে ভোট পরেছে ৮৬.৮২ শতাংশ আর পার্লামেন্ট নির্বাচনে ভোট পড়েছে ৮৭ শতাংশ।

এই রিপোর্ট লেখা পর্যন্ত তুরস্কে ৬০ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এতে দেখা যায় ৫৫.৯৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন বর্তমান প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। প্রধান বিরোধী প্রার্থী ইনস পেয়েছেন ২৮.৯৩ শতাংশ আর এইচডিপি নেতা সেলাহাত্তিন ডেমরিতাস পেয়েছেন ৫.৫ শতাংশ ভোট।

রোববার তুরস্কের ৮১ টি প্রদেশে একযোগে ভোট গ্রহণ করা হয়েছে। এরআগে গত ৭ জুলাই থেকে বিদেশে অবস্থানরত এবং প্রতিবন্দীদের জন্য বিশেষ ভোটের ব্যবস্থা করা হয়েছিল।
তুরস্কে একযোগে চলছে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। রোববার সকালে ইস্তাম্বুলের একটি কেন্দ্রে ভাট দিয়েছে প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। এসময় তার সাথে ভোট দিতে আসেন ফার্স্টলেডি আমিনা এরদোগান। ইস্তাম্বুলে জন্ম ও বেড়ে ওঠা এরদোগানের। জাতীয় রাজনীতিতে আসার আগে এই নগরীর মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন অনেক দিন। এখন রাষ্ট্রীয় দায়িত্ব পালনের জন্য তার বসবাস রাজধানী আঙ্কারায় হলেও, ইস্তাম্বুলেরই ভোটার তিনি। ভোট দেয়ার সময় পরিবারের আরো কয়েকজন সদস্যও তার সাথে ছিলেন।

শনিবার সকালে ইস্তাম্বুলের উসকুদার এলাকার সাফেত সেবি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে আসেন প্রেসিডেন্ট ও ফার্স্টলেডি। ভোট দেয়া পর এরদোগান সাংবাদিকদের জানান, সর্বোচ্চ সংখ্যক ভোট পড়বে বলে তিনি আশাবাদী।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*