প্রাণের ৭১

দক্ষিণ এশিয়ার ৬০ লাখ মানুষ বন্যার ঝুঁকিতে : আইএফআরসি

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) চলতি বর্ষা মৌসুমে ভারী বৃষ্টিপাতে সৃষ্ট ক্রমবর্ধমান বন্যায় দক্ষিণ এশিয়ার প্রায় ৬০ লাখ লোক ঝুঁকির মধ্যে রয়েছে বলে মঙ্গলবার আশঙ্কা প্রকাশ করেছে।
আজ জেনেভা ও কুয়ালালামপুর থেকে একসাথে প্রকাশিত আইএফআরসি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের মধ্যে জরুরি ত্রাণ সরবরাহ ও বৈরী এই আবহাওয়ার জন্য প্রস্তুতিমূলক পদক্ষেপ নিতে রেডক্রস ও রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা বাংলাদেশ, ভারত ও নেপাল যাচ্ছে। এই দেশগুলোর বেশ কয়েকটি স্থানে আগামী দিনগুলোতে বন্যা পরিস্থিতির আরো অবনতি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
ভারতের শুধু একটি রাজ্যেই ১০ লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে উল্লেখ করে আইএফআরসি সতর্ক করে বলেছে যে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা আরো বাড়তে পারে এবং খাবার সংকট ও রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে। আইএফআরসি’র এশিয়া প্যাসিফিক জাভিয়ের কাস্টেলানোসের আঞ্চলিক পরিচালকের বরাত দিয়ে বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ‘প্রতিদিনের বৃষ্টিপাতে আরো বেশি সংখ্যক মানুষ গৃহহীন হচ্ছে ও প্রাণহানি ঘটছে।’
তিনি বলেন, পানি বৃদ্ধির কারণে বন্যা উপদ্রুত এলাকাগুলোর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে খাবারের অভাবে মানুষের অসুস্থ্য হয়ে পড়ার ঝুঁকি বাড়ছে। তিনি আরো বলেন, ‘এই সব মানুষের কাছে ত্রাণ সামগ্রী পৌঁছানোর জন্যই এখন আমরা সর্বাত্মক প্রচেষ্টা চালানো হচ্ছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বাংলাদেশে এক তৃতীয়াংশ পানিতে নিমজ্জিত হয়েছে। এতে ১৪ হাজার লোক গৃহহীন ও ১১ হাজারের বেশি বাড়িঘর ধ্বংস হয়েছে।
এতে বলা হয়, ভারতে ব্রহ্মপুত্র নদের দু-কূল উপচে আসামের ৭৪৯টির বেশি গ্রামকে প্লাবিত করেছে। এতে ১০ লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে। নদীটি হিমালয় থেকে ভারতে প্রবেশ করেছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, নেপালের দক্ষিণ-পূর্বাঞ্চলের জেলাগুলো এই বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। পুরো অঞ্চলটি পানিতে নিমজ্জিত থাকায় রেডক্রস কর্মীদের সেখানে প্রবেশ করতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে।
এতে আরো বলা হয়, তল্লাশী ও উদ্ধারকাজে সহায়তা এবং ত্রাণ বিতরনের সহায়তা করতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট, নেপাল রেডক্রস ও ইন্ডিয়ান রেডক্রসের ১ হাজারের বেশি স্বেচ্ছাসেবী স্থানীয় কর্তৃপক্ষের সাথে কাজ করছে। ত্রাণ সরবরাহ, উদ্ধার তৎপরতা ও আন্তর্জাতিক সাহায্য লাগবে কিনা বা কখন লাগবে তা সমন্বয় করতে আইএফআরসি দলগুলো তিনটি দেশের স্থানীয় রেডক্রস ও রেড ক্রিসেন্ট সদস্যদের সাথে কাজ করছে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*