প্রাণের ৭১

দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ১০ মার্চ থেকে শুরু হচ্ছে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা

মোহাম্মদ হাসানঃ সারাদেশে বিভিন্ন স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত
শিক্ষার্থীদের মধ্যে লুকিয়ে থাকা প্রতিভা খুজে বের করতে শুরু হচ্ছে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা।

দেশের সকল সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নিম্নমাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত এ প্রতিযোগিতার মাধ্যমে ১২ জনকে জাতীয় মেধাবীদের স্বীকৃতি দেয়া হবে। একই সাথে এসব শিক্ষার্থীদেরকে এককালীন বিশেষ বৃত্তি দেয়া হবে। আগামী ১০ মার্চ ২০২০ খ্রিষ্টাব্দ থেকে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু হচ্ছে । শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে প্রতিযোগিতার মধ্য দিয়ে এ প্রতিযোগিতা শুরু হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

মন্ত্রণালয় সূত্রে প্রকাশ,১০ মার্চ থেকে ১২ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ের প্রতিযোগিতা চলবে। এরপর ১৮ থেকে ১৯ মার্চ উপজেলা পর্যায়ের প্রতিযোগিতা, ২৩ থেকে ২৪ মার্চ জেলা পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আর ২৯ মার্চ ঢাকা মহানগী পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

আর আগামী ৩০ মার্চ বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ীদের নিয়ে আগামী ২৩ এপ্রিল জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এভাবেই ২০২০ খ্রিষ্টাব্দের বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার সময়সূচি নির্ধারণ করা হয়েছে বলে জানাযায়।

সূত্রমতে চারটি বিষয়ে ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিষয়গুলো হল, ভাষা ও সাহিত্য, দৈনন্দিন বিজ্ঞান, গণিত কম্পিউটার এবং বাংলাদেশ স্টাডিজ বিষয়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

তিনটি শ্রেণিতে ভাগ হয়ে ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নেবে। ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের একটি, ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীদে একটি ও একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের একটি মোট তিনটি গ্রুপে বিভক্ত হয়ে শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবেন। প্রতিযোগিতায় প্রতিটি বিষয়ে প্রতিগ্রুপের একজন করে মোট ১২জন মেধাবী শিক্ষার্থীকে জাতীয় পর্যায়ের পুরষ্কার দেয়া হবে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*