প্রাণের ৭১

দেশে করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ২৯১১ সুস্থ ৫২৩

মোহাম্মদ হাসানঃ একুশ শতকের ভয়াবহ বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে শনাক্ত হয়েছে ২৯১১ জন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৫২ হাজার ৪৪৫ ।মৃত্যু হয়েছে আরো ৩৭ জনের সর্বমোট মৃতের সংখ্যা ৭০৯ জন। করোনা জয়ী হয়ে নতুন করে আরো ৫২৩ জন সহ মোট ১১ হাজার ১২০ জন ঘরে ফিরেছেন।

আজ ২ জুন মঙ্গলবার অপরাহ্নে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আজ ৫২ টি ল্যাবে ১৪ হাজার ৯৫০ টি নমুনা সংগ্রহ করে ১২ হাজার ৭০৪টি নমুনা পরীক্ষায় হয়েছে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩ লাখ ৩৩ হাজার ৭৩ টি ।এতে নতুন শনাক্ত হয়েছে ২৯১১ জন মোট শনাক্তের সংখ্য ৫২ হাজার ৪৪৫ জন আর গত একদিনে ৩৭জনের মৃত্যু সহ মোট মৃত্যু হয়েছে ৭০৯ জনের।

ডা. নাসিমা সুলতানা আরও জানান, গত ২৪ ঘণ্টায় ৮১৬ জন কোভিড-১৯ রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১০ হাজার ৫৯৭ জন।

এদিকে চীনের উহান থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব থামছেই না। বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৬৩ লাখ ছাঁড়িয়েছে। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৩ লাখ ৭৪ হাজার ২৮৭ জন। মারা গেছেন ৩ লাখ ৭৭ হাজার ৬০৭ জন। অপরদিকে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৯ লাখ ৯ হাজার ৭৪৯ জন। বিশ্বের করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার আজ দুপুর ১ঃ৩০ ঘটিকা পর্যন্ত এই তথ্য জানাগেছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরের শেষে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। নিউমোনিয়ার মতো লক্ষণ নিয়ে নতুন এ রোগ ছড়াতে দেখে চীনা কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এরপর ১১ জানুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়।
বর্তমানে এ প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*