প্রাণের ৭১

দেশে করোনা শনাক্ত ৭৮ হাজার ছাড়াল, মোট মৃত্যু ১ হাজার ৪৯

মোহাম্মদ হাসানঃ করোনা আক্রান্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ১৯তম। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, চীনের পরের অবস্থানটিই এখন বাংলাদেশের।

দেশে গত ২৪ ঘন্টায় করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩১৮৭ জন, মৃত্যু হয়েছে ৩৭ জনের আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৮৪৮ জন।

আজ ১১ জুন বৃহস্পতিবার অপরাহ্নে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি বলেন, ৫৫ টি পরীক্ষাগারে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৬ হাজার ১১৪ জনের, পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৭৭২ জনের এতে ৩ হাজার ১৮৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে । ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৫২জন।

ডা. নাসিমা সুলতানা আরও বলেন, আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে আরও ৩৭ জনের। ফলে মৃতের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৪৯ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৮৪৮ জন। এ নিয়ে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়াল ১৬ হাজার ৭৪৩ জনে।তিনি আরও বলেন, মৃত্যুবরণকারীদের মধ্যে ৩০ জন পুরুষ এবং ৭ জন নারী।

এদিকে প্রাণঘাতি এ ভাইরাসে বিশ্বে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৪ লাখ ৬১ হাজার ৮৬৪ জন। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৪ লাখ ১৯ হাজার ৯০ জন। আক্রান্তদের মধ্যে চিকিৎসায় সুস্থ হযেছেন ৩৭ লাখ ৮০ হাজার ২১৮ জন। চিকিৎসাধীন রয়েছেন ৩২ লাখ ৮৭ হাজার ৩০০ জন। এদের মধ্যে সংকটাপন্ন অবস্থায় রয়েছেন ৫৩ হাজার ৮৯৮ জন।আজ বৃহস্পতিবার দুপুর ১ঃ৩০ পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসের জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

বিশ্বে একক দেশ হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৯৯ হাজার ৫৫২ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১২ হাজার ৮৯৫ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইউরোপের দেশ যুক্তরাজ্য। তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯১ হাজার ৫৮৮ জন এবং মৃত্যু হয়েছে ৪১ হাজার ২১৩ জনের।

আক্রান্ত বিবেচনায় দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিল মৃত্যুতে রয়েছে তৃতীয় স্থানে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৭২ হাজার ৪১৬ জন এবং মৃত্যু হয়েছে ৩৯ হাজার ৬৮০ জনের।

আক্রান্তের দিক থেকে ব্রাজিলের পরই আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত হয়েছে ৪ লাখ ৯৩ হাজার ২৩ জন আর মারা গেছে ৬ হাজার ৩৫০ জন।

মৃত্যু বিবেচনায় চতুর্থ স্থানে রয়েছে ইউরোপের আরেক দেশ ইতালি, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান সাতে। ইতালিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৫ হাজার ৭৬৩ জন এবং মৃত্যু হয়েছে ৩৪ হাজার ১১৪ জনের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আক্রান্ত বিবেচনায় বিশ্বের মধ্যে পঞ্চম স্থানে উঠে এসেছে ভারত। এখন পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৭৬ হাজার ৫৮৩ জন এবং মৃত্যু হয়েছে ৭ হাজার ৭৪৫ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*