প্রাণের ৭১

দেশে ১ লাখ ৯৩ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত,সুস্থ ১ লাখ ৫ হাজার ২৩ জন

মোহাম্মদ হাসানঃ সারাবিশ্বে দাপাচ্ছে করোনা। হু ইতিমধ্যেই জানিয়েছেন, প্রাথমিক স্বাস্থ্যবিধি না মানলে অদূর ভবিষ্যতে স্বাভাবিক জীবনে ফেরত যাওয়া যাবে না। মঙ্গলবার আরও একবার সতর্কবার্তা দিলেন গবেষকরা। আসন্ন শীতকালে করোনার প্রকোপ আরও বাড়বে মনে করছেন তাঁরা।

এদিকে আজ ১৫ জুলাই বুধবার দুপুর আড়াইটায় রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৭৯ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১৪ হাজার ৩০৮ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৪ হাজার ২ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ৯ লাখ ৮০ হাজার ৪০২ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ৩ হাজার ৫৩৩ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৯৩ হাজার ৫৯০ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৩ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো দুই হাজার ২৪৫৭ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১৭৯৬ জন মোট ১ লাখ ৫ হাজার ২৩ জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৫.২৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪.২৫ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ২৭ নারী ৬ জন।

অপরদিকে বিশ্বে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ব্রাজিলে। সেখানে নতুন করে আরও ১ হাজার ৩৪১ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ৪৩ হাজারের বেশি মানুষ। সবমিলিয়ে দক্ষিণ আমেরিকার দেশটিতে মৃত্যু হয়েছে ৭৪ হাজার ২৬২ জনের। আর আক্রান্ত হয়েছে ১৯ লাখ ৩১ হাজার ২০৪ জন।

বিশ্বজুড়ে একদিনে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে শীর্ষে থাকা দেশটিতে নতুন করে মারা গেছে ৯৩৫ জন। সবমিলিয়ে দেশটিতে মৃত্যু হয়েছে ১ লাখ ৩৯ হাজার ১৪৩ জনের। আর নতুন করে আক্রান্ত হয়েছে ৬৫ হাজারের বেশি মানুষ। ফলে আক্রান্তের সংখ্যা ৩৫ লাখ ৪৫ হাজার ছাড়িয়ে গেছে।

গত ২৪ ঘণ্টায় তৃতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ভারতে। সেখানে নতুন করে ৫৮৮ জন করোনায় মারা গেছে। এসময় আক্রান্ত হয়েছে ২৯ হাজার বেশি মানুষ। সবমিলিয়ে দেশটিতে মৃত্যু হয়েছে ২৪ হাজার ৩১৫ জনের। আর আক্রান্ত হয়েছে ৯ লাখ ৩৭ হাজারের বেশি মানুষ।

দৈনিক সর্বাধিক মৃত্যুর তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে মেক্সিকো। উত্তর আমেরিকার দেশটিতে এসময় মারা গেছে ৪৮৫ জন। সবমিলিয়ে মেক্সিকোতে এ পর্যন্ত ৩৫ হাজার ৪৯১ জন করোনায় মারা গেছে। আর আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪ হাজার ছাড়িয়ে গেছে দেশটিতে।

এদিকে বৈশ্বিক মৃত্যুর তালিকায় তৃতীয় অবস্থানে থাকা যুক্তরাজ্যে নতুন করে ১৩৮ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এ পর্যন্ত ৪৪ হাজার ৯৬৮ জন করোনায় মারা গেছে। আক্রান্ত হয়েছে ২ লাখ ৯১ হাজারের বেশি মানুষ।

এছাড়া বৈশ্বিক সংক্রমণের দিক দিয়ে চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় নতুন করে মারা গেছে ১৭৫ জন ও আক্রান্ত হয়েছে ৬ হাজার ২৪৮ জন। সবমিলিয়ে দেশটিতে মৃত ও আক্রান্তের সংখ্যা যথাক্রমে ১১ হাজার ৬১৪ ও ৭ লাখ ৩৭ হাজার ৯৪৭।

প্রসঙ্গত,গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*