প্রাণের ৭১

দেশে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৩৩ জনের,শনাক্ত ৩১৬৩ সুস্থ ৪৯১০

মোহাম্মদ হাসানঃ বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে। এ সময় সব দেশ কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে না পারলে মহামারী আরও খারাপ আকার ধারণ করবে বলে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

গতকাল সোমবার জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদরদপ্তরে আয়োজিত ভার্চুয়াল ব্রিফিংয়ে সংস্থাটির মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, অনেক বেশি দেশ ভুল পথে হাঁটছে। আর এই ভাইরাস গণমানুষের এক নম্বর শত্রু হয়ে থেকে যাচ্ছে।সংক্রমণ ঠেকাতে মৌলিক স্বাস্থ্যবিধি না মানা হলে এই মহামারী চলতে থাকবে। পরিস্থিতি খারাপ থেকে খারাপ এবং আরও খারাপের দিকে যাবে।

এদিকে আজ ১৪ জুলাই মঙ্গলবার দুপুর আড়াইটায় রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৭৯ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ হাজার ৯৮৮ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৩ হাজার ৪৫৩ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ৯ লাখ ৬৬ হাজার ৪০০ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ৩ হাজার ১৬৩ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৯০ হাজার ৫৭ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৩ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো দুই হাজার ২৪২৪ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ৪৯১০ জন মোট ১ লাখ ৩ হাজার ২০৭ জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৩.৫১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪.৩১ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ২৩ নারী ১০ জন।

অপরদিকে বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩০ লাখ ছাড়িয়ে গেছে। অর্ধেকেরও বেশি সংক্রমণ ঘটেছে যুক্তরাষ্ট্র ও ল্যাটিন আমেরিকায়। সোমবার বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে এএফপি এ তথ্য জানিয়েছেন।

এএফপি এর গতকাল পর্যন্ত পাওয়া পরিসংখ্যান মতে, করোনা ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ১ কোটি ৩০ লাখ ১৬৬ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে মোট ৫ লাখ ৬৯ হাজার ৯৯০ জনে দাঁড়িয়েছে।

বিশ্বে এই ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে মোট ৩৩ লাখ ৪১ হাজার ৮৩৮ জন আক্রান্ত হয়েছে এবং ১ লাখ ৩৫ হাজার ৪২৫ জন প্রাণ হারিয়েছেন।এ মহামারি ভাইরাসের বিস্তার বেড়েই চলেছে। গত ১ জুলাই থেকে নতুন করে ২৬ লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেয়া তথ্য থেকে এএফপি এর সংগ্রহ করা উপাত্ত ব্যবহার করে তৈরি করা এ পরিসংখ্যান করোনাভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে। কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছেন।

প্রসঙ্গত,গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*