প্রাণের ৭১

দেড় ঘন্টার কম সময়ে সমাপ্ত হলো জাতীয় সংসদের সপ্তম অধিবেশন

মোহাম্মদ হাসানঃ সাংবিধানিক নিয়ম রক্ষার্থে করোনা মহামারির এই দুর্যোগপূর্ণ সময়েও অল্প সময়ের জন্য বসেছে জাতীয় সংসদের অধিবেশন। এটি একাদশ সংসদের সপ্তম অধিবেশন।

আজ ১৮ এপ্রিল শনিবার বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিনের সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। সন্ধ্যা ছয়টা ২৭ মিনিটে অধিবেশন সমাপ্ত হয়।

অধিবেশনের শুরুতে স্পিকার বলেন, বিশ্ব আজ করোনা ভাইরাসের হুমকিতে। মানব সভ্যতা হুমকির মুখোমুখি। তবু সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে এই অধিবেশন আহ্বান করা হয়েছে। সংবিধানকে সমুন্নত রাখতে রাষ্টপতি এই অধিবেশন আহ্বান করেছেন। তবে এই অধিবেশন হবে সংক্ষিপ্ত।

এরপর তিনি শোক প্রস্তাব উপস্থাপন করেন। শোক প্রস্তাব উপস্থাপনের পর চলতি সংসদের পাবনা-৪ আসনের প্রয়াত এমপি শামসুর রহমান শরিফের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোচনা শুরু হয়।

মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা শোক প্রস্তাব ও সমাপনী ভাষণ দেন একসঙ্গে। সেখানে তিনি করোনা পরিস্থিতি সামাল দিতে তাঁর সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

মহামান্য রাষ্ট্রপতির আদেশ পাঠের মাধ্যমে মাননীয় স্পিকার অধিবেশন সমাপ্ত ঘোষণা করেন।

সংসদে যোগ দেয়া সব সদস্যের মুখে মাস্ক, হাত গ্লাভস পরা ছিল। অধিবেশন কক্ষে শারীরিক দূরত্ব নিশ্চিত করে তাঁরা বসেন।

এর আগে এক প্রেস বিজ্ঞপ্তিতে করোনাভাইরাসের কারণে জাতীয় সংসদের এই অধিবেশনে সাংবাদিকদের সশরীরে উপস্থিত না হয়ে সংসদ টেলিভিশন থেকে সরাসরি সম্প্রচারিত অধিবেশন কাভার করার জন্য অনুরোধ করা হয়। ফলে সাংবাদিকরাও সংসদে যাননি।

এর আগে জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন শেষ হয়েছিল ১৮ ফেব্রুয়ারি। এক অধিবেশন শেষ হওয়ার পর ৬০ কার্যদিবসের মধ্যে আবার অধিবেশনে বসার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসাবে ১৮ এপ্রিলের মধ্যে অধিবেশন বসার বাধ্যবাধকতা আাছে। তাই করোনভাইরাসের এই মহাদুর্যোগ চললেও সংসদের সপ্তম অধিবেশন আহ্বান করেন মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*