প্রাণের ৭১

নাগরিক সমস্যা নিয়ে কবিতা লেখায়, আসামের ১০ বাঙালি কবি অভিযুক্ত

চলমান নাগরিক সমস্যা নিয়ে কবিতা লেখায় আসামের ১০ বাঙালি কবির বিরুদ্ধে সাধারণ ডায়েরী করা হয়েছে। এঁদের প্রায় সকলেই বাঙালি বংশোদ্ভূত মুসলিম কবি। প্রণবজিৎ দলুই নামে এক ব্যক্তি ওই ১০ কবির বিরুদ্ধে সাধারণ ডায়েরী করেছেন বলে ভারতীয় বার্তা সংস্থা ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়।

জানা যায়, ওই কবিরা যে ভাষায় লেখালিখি করেন, া স্থানীয় ভাবে তা ‘মিঞা ভাষা’ বলে পরিচিত। রাজ্যে নাগরিকত্ব ইস্যু নিয়ে যে সংকট মানুষ ভোগ করছে, তা নিয়ে একটি কবিতা লেখা হয়েছে বলে পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হয়েছিল। সেই অভিযোগের ভিত্তিতেই পরবর্তীতে এই ব্যবস্থা।

গুয়াগাটি সেন্ট্রালের ডিসিপি ধর্মেন্দ্র কুমার দাস বলেছেন, একটা সাধারণ ডায়েরী দায়ের করা হলেও কেউ গ্রেফতার হয়নি। তবে গুয়াহাটির পুলিশ কমিশনার দীপক কুমার বলেছেন, এইসব কবি ও অ্যাক্টিভিস্টদের বিরুদ্ধে ভারতীয় দ-বিধির ১২০ বি, ১৫৩এ, ২৯৫এ ও ১৮৮ এবং তথ্যপ্রযুক্তি আইনের ৬৬ নং ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

এ প্রসঙ্গে দলুই বলেন, অভিযুক্ত ব্যক্তিদের উদ্দেশ্য হল দুনিয়ার কাছে অসমিয়ার জনগণকে জাতিবিদ্বেষী হিসেবে চিহ্নিত করা। যা অসমিয়া মানুষের কাছে অত্যন্ত অমঙ্গলজনক এবং জাতীয় নিরাপত্তা ও ঐক্যবদ্ধ সামাজিক পরিবেশের জন্য ক্ষতিকর।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*