প্রাণের ৭১

পুলিশ প্রধানের জন্মদিনে শুভেচ্ছাঃনাগরিকদের শান্তি, নিরাপত্তা নিশ্চিত হোক-মোহাম্মদ হাসান

আজ বাংলাদেশ পুলিশ প্রধান আইজিপি ড. বেনজির আহমেদ এর শুভ জন্মদিন। জাতির অফুরন্ত ভালোবাসা ও ফুলেল শুভেচ্ছায় তিনি সিক্ত হবেন অবশ্যই।

বাংলাদেশ পুলিশ মহান মুক্তিযুদ্ধে পরীক্ষিত একটি সংস্থা। ১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী রাজারবাগ পুলিশ লাইনসে আক্রমণ করলে দেশপ্রেমে উদ্বুদ্ধ পুলিশ বাহিনী সর্বশক্তি দিয়ে প্রতিরোধ গড়ে তোলে। সেই রাতে পুলিশ বাহিনীর বহু সদস্য শহীদ হন এবং আহত হন বিপুলসংখ্যক। মুক্তিযুদ্ধ চলাকালীন উল্লেখযোগ্য সংখ্যক পুলিশ সদস্য সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধে অংশ নেওয়া পুলিশ বাহিনী বঙ্গবন্ধুর হাত ধরে দেশ পুনর্গঠনে অংশ নেয়। বর্তমান সরকারের সময় সেই পুলিশ বাহিনী বহু শাখা-প্রশাখায় ও কলেবরে বৃদ্ধি পেয়েছে। জনবল ও সুযোগ-সুবিধার দিক থেকে অকল্পনীয় সমৃদ্ধ এই বাহিনী। বিশাল বাজেট পুলিশ বাহিনীর, এত উন্নয়ন ও ব্যয় হচ্ছে জনগণের অর্থে।

উদ্দেশ্য একটাই—শান্তি-শৃঙ্খলা রক্ষা ও অপরাধ দমন করা। নাগরিকদের শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করে দেশকে সমৃদ্ধি ও উন্নয়নের দিকে এগিয়ে নেওয়া। মানুষ চায় দেশ অপরাধমুক্ত হোক, কোনো অপরাধীচক্র তাদের জান-মালের ওপর হামলা করবে না, হবে না অপহরণ ও ছিনতাই, গুম-খুন, মাদক চোরাচালান ও ধর্ষণ। দুর্নীতির করাল গ্রাস দেশের ভিত্তিমূলে ঘুণ ধরাবে না। সমাজ হবে অপরাধ ও কলুষমুক্ত। আমাদেরও সেটাই কামনা, প্রত্যাশা ও স্বপ্ন।

বেনজীর আহমেদ বাংলাদেশ পুলিশের একজন কর্মকর্তা যিনি বর্তমানে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ানের (র‌্যাব) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১৫ সালের ৭ জানুয়ারি তারিখ থেকে তিনি তার বর্তমান দায়িত্বে রয়েছেন। বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবগঠিত কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন র‌্যাবের ডিজি।

বেনজীর আহমেদ বিপিএম (বার) বেনজীর আহমেদ ১৯৬৩ সালে ১ অক্টোবর গোপালগঞ্জের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ইংরেজি সাহিত্যে এমএ সম্পন্ন করেন বেনজীর আহমেদ। তিনি ১৫ ফেব্রুয়ারি ১৯৮৮ সালে সপ্তম (বিসিএস) পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার পদে চাকরিতে যোগদান করেন। বেনজীর আহমেদ এসপি, কিশোরগঞ্জ; ডিসি নর্থ, ডিএমপি; প্রধান প্রশিক্ষক, পুলিশ একাডেমি; এআইজি, পুলিশ সদর দফতর; কমান্ড্যান্ট, পুলিশ ট্রেনিং সেন্টার টাঙ্গাইল; ডিআইজি (প্রশাসন ও অপারেশনস্); পুলিশ কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা এবং গত ২০১৫ সালের ৭ জানুয়ারি হতে র‌্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। ইতিপূর্বে তিনি বসনিয়া ও কসভোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত ছিলেন। এছাড়া তিনি জাতিসংঘ সদর দফতর, নিউ ইয়র্কে চিফ মিশন ম্যানেজমেন্ট এন্ড সাপোর্ট সার্ভিসেস হিসেবে এক বছর কর্মরত ছিলেন। তিনি দেশ ও বিদেশে কর্মরত থাকাকালীন অত্যন্ত সুনাম, সাহসিকতা ও পেশাদারিত্বের পরিচয় দিয়েছেন। তাঁর কর্মদক্ষতায় তিনি আইজিপি এর এক্সজাম্পলারি গুড সার্ভিস ব্যাজেজ, জাতিসংঘ মেডেল বসনিয়া, কসেভো এবং জাতিসংঘ সদর দফতর প্রাপ্ত হন। এছাড়া তিনি বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম), ২০১১, ২০১২, ২০১৪ এবং ২০১৬ এ ভূষিত হন। তিনি দেশ বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তিনি নিরাপত্তা, সন্ত্রাসবাদ, মানব সম্পদ ব্যবস্থাপনা বিষয়ে আমেরিকা, অস্ট্রেলিয়া, সিংগাপুর হতে প্রশিক্ষণ প্রাপ্ত। তিনি ভারত, শ্রীলংকা, থাইল্যান্ড, ভিয়েনা, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর ও ইউএসএতে বিভিন্ন সভা সেমিনারে অংশগ্রহণ করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জহুরুল হক হল এলামনাই অ্যাসোসিয়েশন এর সভাপতি। বর্তমানে প্রেক্ষাপটে বাংলাদেশের জঙ্গিবাদ দমনে বিশেষ করে হলি আর্টিজান হামলায় প্রাথমিক পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং পরবর্তীতে তিনি বাংলাদেশে জঙ্গিবাদ নির্মূলে বিশেষ ভূমিকা রাখেন। বেনজীর আহমেদ প্রধানমন্ত্রীর ঘোষিত মাদক বিরোধী বিশেষ অভিযান ‘‘চলো যাই যুদ্ধে, মাদকের বিরুদ্ধে’’ অভিযাত্রাকে একটি সামাজিক আন্দোলনের রূপ দিয়ে বেগবান রেখেছেন মাদক বিরোধী অভিযান। এছাড়া সুন্দরবনের জলদস্যুতার অবসান ঘটিয়ে একটি স্বস্তির উপকূলীয় অঞ্চল প্রতিষ্ঠায় বিশেষ অবদান রেখে চলেছেন।

লেখকঃ মোহাম্মদ হাসান, সাংবাদিক ও কলামিস্ট।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*