প্রাণের ৭১

প্রাথমিকে 'শিশু শ্রেণী'

প্রাথমিকে ৪ বছর বয়সে ভর্তি সিদ্ধান্তের জন্যে প্রধানমন্ত্রীর টেবিলেঃ অভিজ্ঞ মহলের ‘না’

মোহাম্মদ হাসানঃ প্রাক-প্রাথমিক শিক্ষা চালু আছে বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে। প্রথম শ্রেণির আগে এক বছরের জন্য এই প্রাক-প্রাথমিক শিক্ষা।

এদিকে সরকারি প্রাথমিকে এখন থেকে চার বছর বয়সে ভর্তি ও তাকে ‘শিশু শ্রেণী’ নামে প্রস্তাবনা করে ইতিমধ্যে এ বিষয়ে নীতিগত অনুমোদন চেয়ে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রস্তাবনা মতে প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া গেলে আগামী বছর দেশের প্রতিটি ইউনিয়নে একটি করে মোট পাঁচ হাজার বিদ্যালয়ে চালু করা হবে এই শিশু শ্রেণি। এরপর ২০২২ সালের মধ্যে সব স্কুলে তা কার্যকর করার উদ্যোগ নেয়া হবে।

এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন গণমাধ্যমকে বলেন, ‘আমরা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে আকর্ষণীয় করে তুলতে চাই। জাতীয় শিক্ষানীতি ২০১০-এ দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষার কথা বলা আছে। সে কারণে দুই বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষার উদ্যোগ নেয়া হয়েছে। একটি যুগোপযোগী কারিকুলাম প্রণয়নেরও কাজ চলছে। প্রাক-প্রাথমিকে দুটি ক্লাস চালু হলে প্রথমটিতে মূলত খেলাধুলাই থাকবে। খেলার ছলে শিশু যা শিখতে পারে সেটাই যথেষ্ট হবে। ফলে পরের শ্রেণিতে শিশুরা আনন্দের সঙ্গে স্কুলে আসবে।’

অপরদিকে বিষয়টি জেনে অভিজ্ঞ মহল চার বছর বয়সে স্কুলে ভর্তির বিষয়টি ইতিবাচক হিসেবে গ্রহণ করছেন না। এ প্রসঙ্গে প্রানের’৭১ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোহাম্মদ হাসান বলেন, চার বছর বয়সে স্কুলে ভর্তি শিশুর মনো-দৈহিক বিকাশের অন্তরায়। যতই বলা হউক ঐ শিশু ঐ বয়সে স্কুলে গিয়ে খেলার ছলে যতটুকু শিখে ততটুকুই লাভ। কিন্তু শিশুটিতো একটি নিয়মের আওতায় চলে যাচ্ছে যা ঐ বয়সের শিশুর পক্ষে মানিয়ে নেয়া দুস্কর।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*