প্রাণের ৭১

প্রায় এক বছর পর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে খুলছে সকল শিক্ষা প্রতিষ্ঠান

মোহাম্মদ হাসানঃ দেশের সকল স্তরের শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য ৪ ফেব্রুয়ারির মধ্যে প্রস্তুতি নিতে নির্দেশনা দিয়েছেন মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)

শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নিকট প্রেরিত মাউশি মহাপরিচালক গোলাম ফারুক স্বাক্ষরিত নোটিশে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খোলার জন্য গাইডলাইন অনুযায়ী শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে গ্রহণ করতে বলা হয়েছে।

শতাব্দীর ভয়াবহ বৈশ্বিক স্বাস্থ্য ঝুঁকি করোনা মহামারী সংকটময় সময়ে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ সেই বন্ধ ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

গত ২৯ ডিসেম্বর এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের স্কুল ও কলেজে নেওয়ার চেষ্টা তারা করছেন। এসব শিক্ষার্থীরা পরবর্তী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় অংশ নেবে।

এসএসসি পরীক্ষার্থীদের ক্লাস ফেব্রুয়ারি থেকে এপ্রিল এবং এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রী বলেছেন, করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে ২০২১ সালের এসএসসি পরীক্ষা জুনে এবং এইচএসসি পরীক্ষা জুলাই বা আগস্টে নেওয়ার পরিকল্পনা করছে সরকার।

সাধারণত প্রতি বছরের ১ ফেব্রুয়ারি এসএসসি ও ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু হয়ে থাকে। তবে এবার পরীক্ষাগুলোর জন্য পাঠ্যক্রমের সিলেবাসও কমিয়ে আনা হবে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*