প্রাণের ৭১

আইনমন্ত্রী আবারও বললেন

প্রয়োজনে ৩২ ধারায় উপধারা সংযোজন করা হবে

ডিজিটাল নিরাপত্তা আইন সংসদে তোলার পরদিন গতকাল মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের অভয় দিয়ে বলেছেন, ‘উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই।’ তাঁর মতে, আইনের খসড়াটি সংসদে উত্থাপনের ফলে আলোচনার দ্বার উন্মোচিত হয়েছে। এর আগে মন্ত্রী প্রয়োজনে আইনটিতে একটি উপধারা সংযোজন করার যে কথা বলেছিলেন, সে প্রসঙ্গে গতকাল বলেন, ‘যদি প্রয়োজন মনে হয় এবং সেটি করলে যদি এমন দাঁড়ায় যে ফ্রিডম অব এক্সপ্রেশন ও ফ্রিডম অব স্পিচ ব্যাহত হবে না, তাহলে নিশ্চয়ই সংযোজন করা হবে।’

নতুন আইনের ৩২ ধারা নিয়ে সাংবাদিকরা বলে আসছেন, এই আইন সরকারি বিভিন্ন কাজে অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে অনুসন্ধানী সাংবাদিকতার পথ রুদ্ধ করবে। এই ধারায় বলা হয়েছে, সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কেউ বেআইনিভাবে প্রবেশ করে কোনো ধরনের তথ্য-উপাত্ত ইলেকট্রনিক যন্ত্রপাতি দিয়ে গোপনে রেকর্ড করলে সেটা গুপ্তচরবৃত্তির অপরাধ হবে। এ অপরাধে ১৪ বছর কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডর বিধান রাখা হয়েছে।

গতকাল বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে বিচার বিভাগীয় কর্মকর্তাদের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘বিলটি হাউসে উত্থাপন করার সঙ্গে সঙ্গে কিন্তু এটাও বলা হয়েছে, এটা এখন পার্লামেন্টের স্ট্যান্ডিং কমিটিতে যাবে। আমি আপনাদের বলতে চাই যখন এটা স্ট্যান্ডিং কমিটিতে যাবে, তখনো কিন্তু আলাপ-আলোচনা করার সময় থাকবে এবং আলাপ-আলোচনা হবে।’

৩২ ধারা নিয়ে সমালোচনার মুখে আইনমন্ত্রী গত ৬ ফেরুয়ারি বলেছিলেন, দরকার হলে ‘অনুসন্ধানী সাংবাদিকতার’ সুরক্ষায় ওই ধারায় একটি উপধারা যোগ করা যেতে পারে। তাঁর ওই বক্তব্যের বিষয়টি সাংবাদিকরা তুলে ধরলে আইনমন্ত্রী বলেন, ‘গতকাল বিরোধীদলীয় সংসদ সদস্য ফখরুল ইমাম সাহেবও সেটা উল্লেখ করেছেন।’ এরপর তিনি বলেন,  মত ও বক্তব্য প্রকাশের স্বাধীনতা ব্যাহত না হলে এবং প্রয়োজন হলে অবশ্যই এতে উপধারা সংযোজন করা হবে। সংসদীয় স্থায়ী কমিটিই এ নিয়ে আলোচনার যথার্থ জায়গা বলে মন্তব্য করেন আইনমন্ত্রী।

অনুষ্ঠানে আইনসচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক ও আইন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদ।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*