প্রাণের ৭১

ফুটবলে কাতারকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ।

ইতিহাস গড়া থেকে কেবল একটি জয় দূরে ছিল বাংলাদেশ। সেই জয়টা হাতছানি দিচ্ছিল ম্যাচজুড়েই। কাতারের বিপক্ষে মাঠের দুর্দান্ত ফুটবলের সঙ্গে মহামূল্যবান গোলের উপলক্ষটা আসে যোগ করা সময়ে। যখন মনে হচ্ছিল এই বুঝি হল না, তখনই দারুণ এক গোলে লাল-সবুজদের ইতিহাস গড়ার মঞ্চ তৈরি করে দেন অধিনায়ক জামাল ভুঁইয়া। জেমি ডের শিষ্যরা প্রথমবারের মতো পৌঁছে যায় এশিয়ান গেমসের দ্বিতীয় রাউন্ডে।

 

ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমস ফুটবলে ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতারকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো নক আউট পর্ব নিশ্চিত করেছে বাংলাদেশ। অনূর্ধ্ব-২৩ পর্যায়ের এই লড়াইয়ে গ্রুপ ‘বি’তে রাতের আরেক খেলায় উজবেকিস্তানের কাছে ১-০ গোলে থাইল্যান্ডের হারে রানার্সআপ হয়ে পরের রাউন্ডে যাচ্ছে জামাল ভুঁইয়ার দল।

 

গ্রুপ ‘বি’তে সবগুলো ম্যাচ জিতে সর্বোচ্চ ৯ পয়েন্টে নিয়ে পরের রাউন্ডে উঠে গেছে উজবেকিস্তান। একটি করে জয় ও ড্রয়ে গ্রুপ রানার্সআপ হওয়া বাংলাদেশের পয়েন্ট ৪। ড্র হলেও পরের রাউন্ডে যাওয়ার সুযোগ থাকতো লাল-সবুজদের, তবে অনিশ্চিতায় যাওয়ার প্রয়োজনই পড়েনি তাদের। নক আউটে ২৪ আগস্ট গ্রুপ ‘এফ’র রানার্সআপের মুখোমুখি হবে বাংলাদেশ। সম্ভাব্য প্রতিপক্ষ ইরান বা সৌদি আরবের মধ্যের একটি দল।

 

জাকার্তার চন্দ্রবাঘা স্টেডিয়ামে ১৭ মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ ছিল বাংলাদেশের সামনে। থাইল্যান্ডের বিপক্ষে একমাত্র গোলদাতা মাহবুবুর রহমান সুফিল কাতার গোলরক্ষককে একা পেয়েও বল পাঠাতে পারেননি জালে।

 

সেই আক্রমণের পর ম্যাচের নিয়ন্ত্রণ অনেকটাই চলে যায় কাতারের হাতে। দলটির একাধিক আক্রমণে বেশিরভাগ সময় ব্যস্ত থাকতে হয়েছে বাংলাদেশের রক্ষণ সেনাদের। ২২ মিনিটে কাতার অধিনায়ক আহমেদ আলসাদির ফ্রি-কিক শট বারে লেগে ফেরায় সেই যাত্রায় রক্ষা পায় দল।

 

কাতারের আক্রমণাত্মক ফুটবলের মাঝেই আরও একবার এগিয়ে যাওয়ার সুযোগ মিলেছিল বাংলাদেশের। ৩৮ মিনিটে জামাল ভুঁইয়ার কর্নার কিকে গোলমুখে হেড নিয়েছিলেন তপু বর্মণ। এবারও কাতার গোলরক্ষকের দক্ষতায় গোল পায়নি লাল-সবুজরা।

 

দ্বিতীয়ার্ধে খেলা অনেকটাই গোছানো ছিল বাংলাদেশের। তাতে বাড়ে আক্রমণের ধারও। ৬৫ মিনিটে একক নৈপুণ্যে কাতার রক্ষণে ঢুকে পড়া বিপ্লব আহমেদের নেয়া শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন দলটির বদলি গোলরক্ষক ইব্রাহিম মোহামেদ।

 

পরে যখন মনে হচ্ছিল ড্রই হবে ম্যাচের ফলাফল, তখনই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। খেলার অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটে মাঝমাঠ থেকে বল নিয়ে ক্ষিপ্র এক দৌড়ে কাতার রক্ষণে ঢুকে যান লাল-সবুজ অধিনায়ক জামাল ভুঁইয়া। প্রতিপক্ষের ডানবারের কোণা দিয়ে নেয়া তার শট গোলরক্ষককে পরাস্ত করলে গোলের আনন্দ মেতে ওঠে বাংলাদেশ। ওই গোলেই নিশ্চিত হয় থাইল্যান্ড ও কাতারের মতো প্রতিপক্ষকে পেছনে ফেলে প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*