প্রাণের ৭১

ফেনীর ছাগলনাইয়ার বাংলাদেশ-ভারত সীমান্ত হাটে চলছে চোরাচালানির রমরমা ব্যবসা

অনলাইন ডেস্ক>>>>>

ফেনীর ছাগলনাইয়ার বাংলাদেশ-ভারত সীমান্ত হাটে চলছে চোরাচালানির রমরমা ব্যবসা। হাটের নিয়ম নীতির তোয়াক্কা না করে প্রভাবশালীরা অবাধে ভারতীয় পন্য বাংলাদেশে নিয়ে আসছে। বাংলাদেশী ব্যবসায়ীরা জানান, প্রতি হাটে ভারতীয় বিক্রেতারা কোটি কোটি টাকার পন্য বিক্রয় করলেও ভারতীয় আইনশৃংখলা বাহিনীর বাধার ফলে বাংলাদেশী অংশে অনেকটা ক্রেতা শূণ্য। ফেনীর জেলা প্রশাসক জানিয়েছেন, এ ব্যাপারে দ্রুত কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সীমান্ত বাসীদের মধ্যে সম্প্রীতি বাড়ানো ও বাণিজ্য প্রসারের লক্ষে ফেনীর ছাগলনাইয়ার মধুগ্রাম ও ভারতের শ্রীনগর সীমান্তে ২০১৫ সালে চালু হয় দেশের তৃতীয় সীমান্ত হাট। দু’দেশের আশপাশের ৫ কিলোমিটার পর্যন্ত বসবাসরত গ্রামবাসীদের নিত্য প্রয়োজনীয় দ্রব্য কেনাবেচার স্থান এ হাট। এখানে দুরদুরান্ত থেকে বাংলাদেশী ক্রেতারা প্রবেশ করতে পারলেও ভারতীয় অংশে কড়াকড়ি থাকায় অনেকটা ক্রেতা শুণ্য বাজার। আর হাটের নির্দিষ্ট পন্যের বাইরে ভারতীয় সকল প্রসাধনী বিক্রী হচ্ছে দেদারসে। তবে বাংলাদেশী বাজারে মাছ, শুটকি, বেকারি ও প্লাস্টিক পন্য বিক্রয় হলেও নেই তেমন কোন ক্রেতা। তাই গত ডিসেম্বর মাসে বাংলাদেশী বিক্রেতারা ধর্মঘট ডাক দিয়ে হাট বন্ধ রাখে। খবর এস.এ টিভি’র

প্রতি মঙ্গলবার বসে এই হাট। ক্রেতারা জানান, ভারতীয় অংশে কম বিক্রী হচ্ছে খুচরা পন্য। এদিকে, জেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত বাজার মনিটর করা হচ্ছে। এ ব্যপারে দ্রুত ব্যবস্থার কথা জানিয়েছেন ফেনীর জেলা প্রশাসক। অবৈধ চোরাচালান বন্ধ করে সীমান্ত হাটে সুষ্ঠু পরিবেশ ফিরে পাওয়ার দাবি দেশীয় বিক্রেতাদের।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*