প্রাণের ৭১

ফেসবুক থেকে চুরি যাওয়া তথ্যের একটা বড় অংশ এখনও রাশিয়ার হাতে থাকতে পারে

ফেসবুক থেকে চুরি যাওয়া তথ্যের একটা বড় অংশ এখনও রাশিয়ার হাতে থাকতে পারে বলে মন্তব্য করেছেন ক্রিস্টোফার ওয়াইলি। তিনি বলেন, কেমব্রিজ অ্যানালিটিকায় কাজ করার সময় তিনি এই চুরি আঁচ করেছিলেন।

ক্রিস্টোফার ওয়াইলি তথ্যপ্রমাণ-সহ ফেসবুকের তথ্য বেহাত হওয়ার কথা ফাঁস করেন। সম্প্রতি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘যে অধ্যাপক অ্যানালিটিকার হয়ে তথ্য-চুরির নেপথ্যে ছিলেন, তাঁর সঙ্গে ব্রিটেনের পাশাপাশি রাশিয়ারও যোগাযোগ ছিল।‘

শুরু থেকেই কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ রয়েছে। রাশিয়াকেও একই কারণে দোষারোপ করে আসছে যুক্তরাষ্ট্র। এই বিষয়ে এখনো তদন্ত চলছে। ডেমোক্রেটরা মনে করছে ফেসবুক থেকে চুরি যাওয়া তথ্য মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্পের জয়ের জন্য কাজে লাগিয়ে থাকতে পারে রাশিয়া।

দীর্ঘ ১১ বছর ধরে তথ্য পাচার হলেও ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ এই ঘটনা সম্পর্কে কোন ধারণাই পাননি। তবে তথ্য চুরির কথা মেনে নিয়ে ক্ষমা চেয়েছেন জাকারবার্গ। এখন ফেসবুক ব্যবহারকারীদের মনে প্রশ্ন জেগেছে, ফেসবুকে দেওয়া তথ্যের মালিক কে? প্রোফাইলের অধিকারী যদি ব্যবহারকারী হন তবে তাঁর অনুমতি ছাড়াই কেন বিভিন্ন বিজ্ঞাপন প্রকাশ করা হচ্ছে এই নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।  বলা হচ্ছে অন্য সকল এপ্লিকেশনের মতোই বিজ্ঞাপন ছাড়া পেইজের জন্য টাকা নিতে পারে ফেসবুক।  ফেসবুক থেকে তথ্য পাচার আর তথ্যের মালিকানা নিয়ে জনসাধারণের মনে অস্পষ্ট ধারণাতে তীব্র চাপে রয়েছে ফেসবুক।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*