প্রাণের ৭১

বিতর্কিত ডিজিটাল আইন ব্যবহার করে স্বাধীনমত প্রকাশ বন্ধ করছে বাংলাদেশ !

গত এপ্রিল মাসে বিতর্কিত আইনে কমপক্ষে ২০ জন সাংবাদিককে অভিযুক্ত বা গ্রেপ্তার করা হয়েছে।

গত এপ্রিল থেকে মে প্রথম ভাগ পর্যন্ত বিতর্কিত ডিজিটাল সুরক্ষা আইনের (ডিএসএ) অধীনে বাংলাদেশের কমপক্ষে ২০ জন সাংবাদিককে অভিযুক্ত করা হয়েছে বা গ্রেপ্তার করা হয়েছে, যা দক্ষিণ এশীয় দেশটিতে বাক-স্বাধীনতা নিয়ে উদ্বেগ বাড়িয়েছে।

 

সরকারের সমালোচনা করা বা করোন ভাইরাস মহামারীকে সরকার পরিচালনার বিষয়ে রিপোর্টিংয়ের জন্য বেশ কয়েকজন  সাংবাদিক ও অনলাইন এক্টিভিষ্টকে সামাজিক যোগাযোগমাধ্যম পোস্টের জন্য গ্রেপ্তার করা হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থার বাংলাদেশের  অনুচ্ছেদ  ১৯ নিয়ে গবেষণা অনুসারে চলতি বছরের মে ডিএসএর অধীনে ২২ জন সাংবাদিকসহ প্রায় শতাধিক ব্যক্তির বিরুদ্ধে প্রায় ৬০ টি মামলা দায়ের করা হয়েছে।

 

ফেসবুকে “মিথ্যা, আপত্তিকর, অবৈধভাবে প্রাপ্ত এবং মানহানিকর” বিষয়বস্তু প্রকাশের জন্য তার বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলা দায়েরের একদিন পরই সাংবাদিক শফিকুল ইসলাম কাজল ১০ মার্চ নিখোঁজ হন।

দলটির একজন সাংসদ সাইফুজ্জামান শিখর অনলাইনএক্টিভিষ্ট কাজল ও একটি পত্রিকার সম্পাদক এবং আরও ৩১ জনকে একটি হোটেল থেকে চালিত সার্ভিসে এসকর্ট সার্ভিসে যুক্ত থাকার অভিযোগে সংবাদ প্রকাশ ও ফেসবুকে শেয়ার করা জন্য তাদের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন।

কাজল ৫৩ দিন নিখোজ থাকার পরে ভারত-বাংলাদেশ সীমান্তে রহস্যজনকভাবে পুলিশ উদ্ধার করে। এরপর ডিএসএ-এর আওতায় তার বিরুদ্ধে তিনটি মামলা করা হয়েছে, আইন অধিকার সংস্থাগুলিক এই মামলা কে মিথ্যা ও সাজানো বলে বর্ণনা করেছে। পরবর্তিতে কাজল তার নিজ দেশে অনুপ্রবেশের “অপরাধ” করার জন্য চতুর্থ মামলা করেছে পুলিশ। যদি শাস্তি দেওয়া হয় তবে তিনি সাত বছরের জেল খাটবেন।

 

বিবেকের বন্দীঃ

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, মত প্রকাশের অধিকার প্রয়োগের জন্য কাজলকে আটক করা হয়েছিল। “শফিকুল ইসলাম কাজল বিবেকের বন্দী এবং তাকে তাত্ক্ষণিক ও নিঃশর্ত মুক্তি দিতে হবে,” অধিকার সংস্থা গত ২ মে প্রকাশিত এক বিবৃতিতে বলেছে।

 

কাজলের পুত্র মনোরম পোলোক তাঁর বাবার মুক্তির আবেদন করেছেন। পোলক আল জাজিরাকে বলেছেন, “আমার বাবা এখনও আদালতের সামনে আপিল করার সুযোগ পাননি কারণ কোভিড -১৯ লকডাউনের কারণে আদালত এখন বন্ধ রয়েছে।”

 

“মানবতা ও করুণার কারণে আমরা আমাদের সরকারের কাছে আবেদন করছি যে আমার বাবার প্রাক-বিদ্যমান স্বাস্থ্য পরিস্থিতি এবং তার মানসিক অবস্থার কথা বিবেচনা করুন এবং অবিলম্বে তাকে মুক্তি দিন এবং তার বিরুদ্ধে সমস্ত অভিযোগ বাতিল করুন।”

করোন ভাইরাস ছড়িয়ে দেওয়ার জন্য সরকারের পদক্ষেপের সমালোচনা করে প্রতিবেদন দাখিলকারী সাংবাদিকরাও লক্ষ্য হচ্ছেন

 

গত ৬ মে মাসে একজন কার্টুনিস্ট, দুজন সাংবাদিক এবং একজন লেখকসহ কমপক্ষে ১১ জনের বিরুদ্ধে “গুজব ছড়াতে এবং সরকারবিরোধী কর্মকাণ্ড চালানোর” অভিযোগ আনা হয়েছে।

 

ডিএসএ-র অধীনে সুইডিশ-বাংলাদেশী সাংবাদিক তাসনিম খলিল, মার্কিন-ভিত্তিক সাংবাদিক শাহেদ আলম এবং ব্লগার আসিফ মহিউদ্দিনের বিরুদ্ধেও মামলা রয়েছে।

 

একই দিন, রাষ্ট্রচিন্তা নামক একটি রাজনীতিবিদ নাগরিক সংগঠনের সদস্য দিদারুল ইসলাম ভূঁইয়াকে একটি ফেসবুক পোস্টের জন্য গ্রেপ্তার করা হয়েছিল।

ভূইয়ার স্ত্রী দিলশান আরা আল জাজিরাকে বলেছেন, “আমার স্বামী কোনও অপরাধমূলক কাজে জড়িত ছিল না, তবে তাকে সরল পোশাকের লোকেরা ধরে নিয়ে গেছে যারা নিজেকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্য বলে পরিচয় দেয়।”

 

“তিনি নির্দোষ, তিনি ত্রাণ বিতরণ প্রক্রিয়ায় দুর্নীতির সমালোচনা করে সোশ্যাল মিডিয়ায় কিছু লেখার পোস্ট দিয়েছেন; সংবিধানের আওতায় আমাদের সবারই মত প্রকাশের অধিকার আছে।

 

“আমরা তার তাত্ক্ষণিক মুক্তি চাই, তিনি কারাগারের অভ্যন্তরে করোনভাইরাসের সংস্পর্শে আসতে পারেন।”

ডিএসএ  ২০১৩ সালে এটি কার্যকর হওয়ার পর থেকে এর আওতায় বাংলাদেশে এক হাজারেরও বেশি মামলা হয়েছে।

সাকিব মোহাম্মাদ






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*