প্রাণের ৭১

বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকরা ইসির পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা পাবেন

একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে আসা বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকরা ইসির কাছ থেকে সব ধরনের সহযোগিতা পাবেন।
নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দিন আহমদ আজ এ কথা বলেন।
তিনি আজ নগরীর শেরাটন হোটেলে বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের নির্বাচন সম্পর্কে ব্রিফিংকালে বলেন, ‘আমরা আগামীকাল রোববার অনুষ্ঠেয় নির্বাচন পর্যবেক্ষণ ও কাভার করার জন্য সম্ভাব্য সকল সহযোগিতা দেবো।’
তিনি জানান, ইসি একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ ও এ সম্পর্কে খবর পরিবেশনের জন্য ১৬০ জন বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিককে অনুমতি দিয়েছে। এ ছাড়া সাংবাদিকদের পাশাপাশি ২৫ হাজার নয়শ’ স্থানীয় পর্যবেক্ষককে নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি দিয়েছে।
তিনি বলেন, ‘আমরা সাধারণ নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার জন্য সর্বাত্মক পদক্ষেপ গ্রহণ করেছি এবং ইতোমধ্যে ব্যালট পেপার ও ছবিযুক্ত ভোটার লিস্টসহ সকল প্রয়োজনীয় সরঞ্জাম ভোট কেন্দ্রে পাঠানো হয়েছে। বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের কাছে একটি নির্দেশিকা পাঠানো হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
হেলালুদ্দিন আহমদে তিনশ’টি সংসদীয় আসনে ৩৯টি রাজনৈতিক দলের মোট এক হাজার আটশ’ একষট্টি জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন উল্লেখ করে বলেন, ‘সারাদেশে মোট ছয় লাখ আট হাজার পোলিং স্টেশন স্থাপন করা হয়েছে।’
ব্রিফিংকালে পররাষ্ট্র সচিব শহীদুল হক, প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার, ইসি’র অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ভারতীয় পর্যবেক্ষক কমল ভট্টাচার্যের এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সাংবাদিকদের নির্বাচন সংক্রান্ত প্রাসঙ্গিক তথ্য দিতে একটি সমন্বয় সেল খুলেছে।
এর আগে ইসি, জাতীয় সংসদ, নির্বাচনী কর্মকান্ড ও সংশ্লিষ্ট অন্যান্য বিষয় সংক্রান্ত একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রদর্শন করা হয়।
পিআইডির মিডিয়া সেন্টারের তথ্য মতে বিদেশি পর্যবেক্ষকদের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, গ্রীস, আয়ারল্যান্ড, জাপান, ফ্রান্স, জার্মানী, কানাডা, সুইজারল্যান্ড ও ডেনমার্কের পর্যবেক্ষক রয়েছেন।
তথ্য কেন্দ্র জানায়, ৫৬ জন বিদেশি সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব নির্বাচন কাভার করবেন। তাদের অনেকেই ইতোমধ্যে ঢাকায় চলে এসেছেন, বাকিরা আসার পথে রয়েছেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*