প্রাণের ৭১

বিশ্বে করোনার থাবা অব্যাহত,মৃতের সংখ্যা পোনে তিন লাখ

মোহাম্মদ হাসানঃ বিশ্বে ভয়ঙ্কর থেকে এখন আরও ভয়ঙ্কর রূপ নিচ্ছে মারণ ভাইরাস করোনা ৷ করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। কোনও ভাবেই লাগাম টানা যাচ্ছে না আক্রান্তের সংখ্যায়। বিশ্বে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ৩৯ লাখ ছাড়িয়ে গেছে। আর সেই সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। শেষ পাওয়া খবরে বিশ্বে মৃত্যুর সংখ্যা ২ লাখ ৭০ হাজারের বেশি । ইতিমধ্যেই করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ১৩ লাখ ৪৪ হাজার ২৬০ জন।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের ৩৯ লাখ ১৭ হাজার ৯৪৪ জন। তাদের মধ্যে বর্তমানে ২৩ লাখ ২ হাজার ৯০৪ জন চিকিৎসাধীন এবং ৪৮ হাজার ৯৮২ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

করোনাভাইরাস আক্রান্তদের মধ্য থেকে এখন পর্যন্ত ১৩ লাখ ৪৪ হাজার ২৬০ জন সুস্থ হয়ে উঠেছে এবং দুই লাখ ৭০ হাজার ৭৪০ জন রোগী মারা গেছে।

গত বছরের ডিসেম্বরের চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে আরো ১৩ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া এই সময়ে আক্রান্ত হয়েছেন আরো ৭০৬ জন।

গতকাল বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস রিলিজের মাধ্যমে মৃত্যুর সংখ্যা জানানো হয়েছে।

এর আগে দুপুরে অধিদপ্তরের নিয়মিত বুলেটিনের সময় অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা আক্রান্তের সংখ্যা জানালেও মৃতের সংখ্যা জানাতে পারেননি। এ সময় তিনি বলেছিলেন, ‘আমরা এই মুহূর্তে মৃত্যুর তথ্যটা আপনাদেরকে দিতে পারছি না। এটা আমরা প্রেস রিলিজে দিয়ে দেব।’

এর কিছু পরেই বিকেল সাড়ে ৫টার দিকে প্রেস রিলিজ দিয়ে গত ২৪ ঘণ্টায় মৃতের তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

ডা. নাসিমা সুলতানা অনলাইন বুলেটিনে আরো জানিয়েছিলেন, এ নিয়ে দেশে মোট ১২ হাজার ৪২৫ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৮৬৭ জনের করোনা শনাক্তকরণ পরীক্ষা করা হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ১৩০ জন সুস্থ হয়েছে এবং বুধবার ৩৭৭ জন সুস্থ হয়।’






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*