প্রাণের ৭১

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৭০ হাজার ছাড়িয়ে আক্রান্ত প্রায় ২৫ লাখ

মোহাম্মদ হাসানঃ বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা আজ মঙ্গলবার ভোর পর্যন্ত এক লাখ ৭০ হাজার পার করেছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের ২৪ লাখ ৮০ হাজার ৭৩১ জন। তাদের মধ্যে বর্তমানে ১৬ লাখ ৫৫ হাজার ২৪ জন চিকিৎসাধীন এবং ৫৬ হাজার ২৫৬ জন (৩ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ছয় লাখ ৪৬ হাজার ৬৭৫ জন সুস্থ হয়ে উঠেছে এবং এক লাখ ৭০ হাজার ৪২৪ জন রোগী মারা গেছে।

এক দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এখনই লকডাউন প্রত্যাহার কিংবা শিথিল করা হলে করোনাভাইরাস আরও মারাত্মক আকার ধারণ করতে পারে। অন্য দিকে বিশ্ব খাদ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, অর্থনীতির চাকা এভাবে ঘুরতে থাকলে বিশ্বের অন্তত তিন কোটি মানুষ অনাহারে মারা যেতে পারে।

এমন বিতর্কের মধ্যেই লকডাউন শিথিল করেছে ভারত, জার্মানি, নরওয়ে, ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া ও পোল্যান্ড। এছাড়া চেক প্রজাতন্ত্রে হাট-বাজার, শপিংমল এবং আলবেনিয়ায় খনি ও তেল কারখানাগুলো খুলে দেয়া হয়েছে। অর্থনীতি বাঁচাতে যুক্তরাষ্ট্রেও লকডাউন শিথিলের ইঙ্গিত দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে স্পেন, নিউজিল্যান্ড ও জিম্বাবুয়েতে। তবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেছেন, করোনা নিয়ন্ত্রণে থাকলে এরপর বিধিনিষেধ কিছুটা শিথিল করা হবে।

এদিকে বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছেই। প্রতিদিন মৃত্যুর মিছিলে যোগ হচ্ছেন কয়েক হাজার মানুষ। গত ২৪ ঘণ্টায় সিঙ্গাপুরে রেকর্ডসংখ্যক ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েছে মেক্সিকোতেও। আর ইউরোপের বিপর্যস্ত দুই দেশ ইতালি ও স্পেনে করোনার তেজ কিছুটা কমেছে। যুক্তরাষ্ট্রেও মৃত্যু কমে এসেছে। খবর বিবিসি, রয়টার্স ও এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

ভারতে করোনা মোকাবেলায় দ্বিতীয় দফায় ১৯ দিনের লকডাউন শুরু হলেও আজ (মঙ্গলবার) থেকে কিছু কিছু ক্ষেত্রে শিথিল হচ্ছে বিধিনিষেধ। সোমবার মধ্যরাত থেকেই কৃষি, জরুরি উৎপাদন, পরিবহনসহ ২১টি ক্ষেত্রে বিধিনিষেধে কিছুটা নমনীয় হচ্ছে সরকার।

একই সঙ্গে, বেশ কিছু সরকারি দফতরও সচল করা হবে। তবে এ ক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। দেশটিতে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৬৫৫ জন, মৃত্যু হয়েছে ৫৫৯ জনের। সুস্থ হয়েছেন দুই হাজার ৮৫৪ জন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*