প্রাণের ৭১

বিশ্বে করোনায় মৃত্যু ৭৪ হাজার,আক্রান্ত প্রায় সাড়ে ১৩ লাখ!

মোহাম্মদ হাসানঃ সারা বিশ্বের সমস্ত সহজ , সরল স্বাভাবিক জীবন যাত্রাকে গ্রাস করছে জীবন বিনাশী ঘাতক করোনা । এশিয়া থেকে ইওরোপ সমস্ত মহাদেশই আতঙ্কে কাঁপছে। বিশ্বের একাধিক দেশে মৃত্যু মিছিল যেন ঠেকানোই যাচ্ছে না। এরই মধ্যে এদিনের পরিসংখ্যান বলছে করোনা গ্রাসে, বিশ্বে মৃত্যু হয়েছে ৭৩, ৮৬৩ জনের। সুস্থতার পরিসংখ্যানও এরই মধ্যে আশার বার্তা দিতে পারেনি।

বিশ্বে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৩০ হাজার ১৭০ জন।এঁদের মধ্যে ৯৫ শতাংশ মানুষ গুরুতর আক্রান্ত নন। ৯৫৩০৯৬ জন এমনও রয়েছেন এই পৃথিবীতে যাঁদের করোনার আক্রমণ হলেও, তাঁরা স্বল্পমাত্রায় আক্রান্ত। অন্যদিকে , ৫ শতাংশ অর্থাৎ ৪৭২৫২ জন মানুষ বিশ্বে করোনার জেরে গুরুতর অসুস্থ। এবার চোখ রাখা যাক সুস্থতার পরিসংখ্যানে। বিশ্বে ক্রমেই কমছে করোনার জেরে সুস্থতার হার। ৮৭ শতাংশ থেকে ২ সপ্তাহে সুস্থহতার হার নেমে এসেছে ৭৯ শতাংশে। যেখানে মৃতের সংখ্যার হার ১৪ শতাংশ থেকে ২ সপ্তাহে বেড়ে হয়েছে ২১ শতাংশ।

তবে এরই মধ্যে সুখবর স্পেন থেকে। সেদেশে টানা চতুর্থ দিন মৃতের সংখ্যার হার কমেছে। এদিকে, ইতালির পরিস্থিতি সামান্য ভালো হলেও, এদিন দুঃসংবাদ এসেছে সেদেশ থেকেও. সেখানে মৃত্যুর হার কয়েকদিন কম থাকার পর এদিন ফের বেড়েছে। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৫২ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা সেদেশে ১০ হাজার ছাড়িয়েছে। স্পেনে ১ লাখ ২৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত,মৃতের সংখ্যা সেদেশে ১৩৫০৩২ গন্ডি ছাড়িয়েছে। তৃতীয় স্থানে রয়েছে ইতালি। যেখানে মৃত্যু হয়েছে ১৬৫২৩ জনের। সেদেশে আক্রান্তের সংখ্যা ১৩২৫৪৭ জন।
এদিকে করোনা মহামারী বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থাকে হত্যা করছে বলে অভিহিত করেছেন ভারতের বিখ্যাত কার্ডিয়াক সার্জন ডা. দেবি প্রসাদ শেঠি। সম্প্রতি লাইভমিন্ট পত্রিকায় এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন। দেবি শেঠি বলেন, যদি আমরা প্রতিটি স্তর থেকে সব স্বাস্থ্য উপকরণ নিয়ে মাঠে নামতে না পারি তাহলে ইতালির মতো ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হওয়ার ঝুঁকিতে রয়েছি। দেবি শেঠি ভারতের খ্যাতনামা বিশেষায়িত চেইন হাসপাতাল ‘নারায়ণ হেলথ ফাউন্ডেশন’র চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা। ৪ দশকের ক্যারিয়ারে বহু গরিবকে বিনামূল্যে অপারেশন করেছেন তিনি।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*