প্রাণের ৭১

বিশ্বে করোনা আক্রান্ত ১৯ লাখ ছুঁইছুঁই!

মোহাম্মদ হাসানঃ বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ছুঁইছুঁই ।সকালে এমনই তথ্য তুলে ধরেছে ওয়ার্ল্ড মিটার।

ওয়ার্ল্ড মিটারের মতে বিশ্বে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ লাখ ৫২ হাজার ৬৫২। মৃতের সংখ্যা বেড়ে ১লাখ ১৪ হাজার ২০৮। আর সুস্থ হয়েছেন ৪ লাখ ২৩ হাজার ৪০০ জন।

প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হওয়া রোগীদের মধ্যে প্রতি চারজনে একজন সুস্থ হয়ে উঠছেন। ভাইরাসটিতে হাজার হাজার মানুষের মৃত্যু হলেও মোট মৃত্যুর হার মাত্র ১ শতাংশ বা আরও কম।

ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী, করোনায় বিশ্বে গড় সুস্থতার হার ২২ দশমিক ৬২ শতাংশ। প্রাণঘাতী এই রোগে আক্রান্ত হওয়ার পর প্রতি চারজনে একজন সুস্থ হয়েছেন।

এ পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে সুস্থতার হার ৫.৭১ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে স্পেনে। সেখানে সুস্থতার হার ৩৬.২৬ শতাংশ। যুক্তরাজ্যে এ হার সবচেয়ে কম- ০.৪৩ শতাংশ।

বলা হচ্ছে গুরুতর তীব্র শ্বাসযন্ত্রের সিন্ড্রোমের (এসএআরএস) রোগী ও ইবোলা রোগীর মৃত্যুহারের তুলনায় করোনায় মৃত্যুহার অনেক কম। এসএআরএসের রোগীর মৃত্যুর হার প্রায় ১১ শতাংশ আর ইবোলা ৯০ শতাংশ।

যদিও মৃত্যুর হার গণনা একেক জনের কাছে একেক রকম। যেমন, স্পেনীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুসারে, ৭০ থেকে ৭৯ বছর বয়সী করোনার রোগীদের মধ্যে মারা যাওয়ার হার ৫ শতাংশ, ৬০ থেকে ৬৯ বছর বয়সী লোকদের মধ্যে ২.১৬ শতাংশ এবং ৪০ দশকে যারা রয়েছেন তাদের মৃত্যুঝুঁকি মাত্র ০.৩ শতাংশ।

মারণ এই ব্যাধিতে সব থেকে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে মৃতের সংখ্যা ২০ হাজার ১০৫। তারপরেই রয়েছে ইতালি। সেখানে মৃত ১৯ হাজার ৮৯৯।আক্রান্তের নিরিখেও এগিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৬০ হাজার ১২৫। স্পেন ও ইতালিতে যথাক্রমে ১লাখ ৬৬ হাজার ,৮৩১ ও ১লাখ ৫৬ হাজার ৩৬৩। অন্যদিকে ফ্রান্স ও জার্মানিতে আক্রান্ত হয়েছে ১লাখ ৩২ হাজার ৫৯১ও ১ লাখ ২৭ হাজার ৮৫৪ জন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*