প্রাণের ৭১

বিশ্বে শ্রমের শীর্ষে যারা

অফিসে ওভারটাইম করে ক্লান্ত। ভাবছেন এত কাজ আর কেউ করে না। জেনে অবাক হবেন বিশ্বের এমন অনেক দেশ আছে যেখানে প্রয়োজনের অতিরিক্ত কাজ করা মানুষের অভ্যাসে পরিণত হয়েছে। অতিরিক্ত কাজকেই তাঁরা স্বভাবিক বলে মেনে নিয়েছে। প্রতি বছর গড় কাজের সময়ের ভিত্তিতে বিশ্বব্যাপী এক সমীক্ষা চালিয়েছে অর্গানাইজেশন ফর ইকনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি)। এই সমীক্ষায় ৩৫টি দেশের তালিকা প্রকাশ করা হয়েছে।

ওইসিডি সমীক্ষার রিপোর্ট বলছে, বিশ্বে সবচেয়ে বেশি পরিশ্রমী মেক্সিকোর নাগরিকরা। তারা বছরে গড়ে ২ হাজার ২৫৫ ঘণ্টা কাজ করেন।

প্রতিবেদনে দ্বিতীয় স্থানে রয়েছে কোস্টারিকা। মধ্য আমেরিকার এই দেশের নাগরিকরা বছরে গড়ে ২ হাজার ২১২ ঘণ্টা কাজ করেন। এই প্রতিবেদনে বিশ্বের ‘হ্যাপিয়েস্ট’দেশ হিসেবো স্বীকৃতি দেওয়া হয়েছে।

ইসিডি-র রিপোর্টে চতুর্থ স্থানে রয়েছে গ্রিস। বলা হচ্ছে ইউরোপে সবচেয়ে বেশি পরিশ্রমী গ্রিসের নাগরিকেরা। তারা বছরে গড়ে ২ হাজার ৩৫ ঘণ্টা কাজ করে।

এরপর তৃতীয় এবং পঞ্চম স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া এবং চিলি। অন্যদিকে ওইসিডি-র তালিকায় ১৬ নম্বরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নাম। এখানকার নাগরিকেরা বছরে গড়ে ১৭৮৩ ঘণ্টা কাজ করেন। আর ব্রিটেন রয়েছে তালিকায় ২৬ নম্বরে। তারা বছরে গড়ে ১৬৭৬ ঘণ্টা কাজ করেন।

ওইসিডি-র তালিকায় সবচেয়ে পিছিয়ে রয়েছে নরওয়ে, ডেনমার্ক এবং জার্মানি। জার্মানির নাগরিকেরা বছরে গড়ে ১৩৬৩ ঘণ্টা কাজ করেন। প্রযুক্তির দিক থেকে অনেক এগিয়ে থাকলেও জাপান এই তালিকায় রয়েছে ২২ নম্বরে। এই দেশের নাগরিকেরা বছরে গড়ে ১৭১৩ ঘণ্টা কাজ করেন






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*