প্রাণের ৭১

ব্রেক্সিট চুক্তির খসড়া তৈরি

ব্রাসেলসে মাসব্যাপী আলোচনার পর ব্রেক্সিট ইস্যুতে একটি ‘খসড়া চুক্তি’ তৈরি করেছে আলোচনায় অংশ নেওয়া যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের নেতারা। চলতি সপ্তাহের ফলপ্রসূ আলোচনার পর দুই পক্ষই কিছু বিষয়ে একমত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার ব্রিটিশ মন্ত্রিসভার বরাত দিয়ে বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

ব্রেক্সিট চুক্তির খসড়া নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ডাউনিং স্ট্রিটে মন্ত্রিসভার প্রত্যেকের সঙ্গে আলাদাভাবে বৈঠক করেছেন বলে বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে। মন্ত্রীদেরকে খসড়া চুক্তির বিষয়ে অবহিত করা হয়েছে। একই সঙ্গে তাঁদের ব্যক্তিগত মতামত নেওয়া হয়েছে।
এ বিষয়ে বুধবার মন্ত্রিসভার বিশেষ বৈঠক ডেকেছেন থেরেসা মে। ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে বুধবার স্থানীয় সময় দুপুর ২টায় বৈঠকটি হতে পারে।
১০০ পৃষ্ঠার বেশি খসড়া চুক্তিতে ব্রেক্সিটের পর যুক্তরাজ্য তথা ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের মানুষের নাগরিকত্ব এবং তাঁদের অধিকারের বিষয়ে উল্লেখ করা হয়েছে বলে জানা গেছে।
এ দিকে বরাবরের মতো ব্রেক্সিট ইস্যুতে পদত্যাগ করা ব্রিটিশ মন্ত্রীরা চুক্তির খসড়া প্রত্যাখ্যান করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন। বিরোধী দলের নেতারা চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর আগে ভোটাভুটির কথা বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে মতামত দিয়েছেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*