প্রাণের ৭১

ভারতেও চলছে কোটা সংস্কার আন্দোলন।

শুধু বাংলাদেশের নয় ভারতেও চলছে কোটা সংস্কার আন্দোলন। মঙ্গলবার গোটা ভারতে কোটা বিরোধীরা ভারত বনধের ডাক দিয়েছিল। ভারতে কোটা সংস্কার আন্দোলন চলাকালীন সময় পুলিশকে অনেক জায়গায় লাঠিচার্জ করতে দেখা যায়।

শিক্ষা ও চাকরিতে জাতি এবং সম্প্রদায়ের ভিত্তিতে কোটার বিরোধিতায় ভারত বনধকে কেন্দ্র করে দেশটির বিভিন্নস্থানে সহিংসতার ঘটনা ঘটেছে বলে জানা যায়।

বিহারসহ বেশ কয়েকটি রাজ্যে সহিংসতায় এক ডজনেরও বেশি মানুষ আহত হয়েছে। রাজ্যের ছয়টি জেলায় বনধ সমর্থকরা রেল ও রাজপথ বন্ধ করে দেয়, বাজারের দোকান বন্ধ করে দেয়। ভারত বনধ সমর্থকরা মূলত উচ্চশ্রেণীর।

ভারতের এনডিটিভি খবরের সুত্রে জানা যায় বিহারের পাটনা, বেগুসারি, লক্ষিসড়াই, মুজাফফরপুর, ভোজপুর, শেখপুরা ও দরভাঙ্গা জেলায় শত শত মানুষ সড়ক ও রেলপথ অবরোধ করেছে। বিক্ষোভকারীদের আন্দোলনের মুখে স্থানীয় বাজার বন্ধ রাখতে বাধ্য হয়েছেন ব্যবসায়ীরা।

একই দিন পাটনা থেকে ৭০ কি.মি. দূরে কোটা সংস্কারের দাবিতে উচ্চশ্রেণীর বনধ সমর্থক ও বনধ বিরোধীতাকারী দলিত শ্রেণীর মধ্যে সংঘর্ষও বেঁধে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে পুলিশ লাঠি চার্জ করলে অন্তত ১২ জন আহত হয়েছেন।

সহিংসতা ঠেকাতে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। কিছু কিছু এলাকায় জনসমাগম নিষিদ্ধের পাশাপাশি মোবাইলে ইন্টারনেট সেবা বাতিল করা হয়েছে।

ভারত বনধ সমর্থকরা বলছেন, জাতি বা সম্প্রদায়ের ভিত্তিতে নয়, আর্থিকভাবে দুর্বলদের জন্য কোটা রাখা উচিত। যেন প্রত্যেক সমাজের অনগ্রসর মানুষজন সমাজের মূল ধারায় উঠে আসতে পারে।


সুত্রঃ এনডিটিভি






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*