প্রাণের ৭১

মাধ্যম ছাড়া সরাসরি মুঠোফোনে পৌঁছে যাবে সরকারের সকল ভাতা-বৃত্তির টাকা

মোহাম্মদ হাসানঃ সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির ভাতা কোন মাধ্যম ছাড়া সরাসরি উপকারভোগীদের হাতে পৌঁছে দিতে মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে জিটুপি পদ্ধতিতে ভাতা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার মাধ্যমে মুঠোফোনে পৌঁছে সকল ভাতা-বৃত্তির টাকা।

১৪ জানুয়ারি বৃহস্পতিবার গণভবন থেকে ভার্চুয়ালি যোগদিয়ে জিটুপি পদ্ধতিতে ভাতা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কোনো মাধ্যম ছাড়া সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতা সরাসরি উপকারভোগীদের হাতে পৌঁছে দিতে মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে জিটুপি পদ্ধতিতে ভাতা বিতরণ কার্যক্রমের উদ্বোধনী বক্তব্যে মানুষের সেবক হিসেবে কাজ করছেন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমি যেদিন প্রথম প্রধানমন্ত্রী হয়ে শপথ নেই সেদিনই বলেছিলাম আমি মানুষের সেবক হিসেবে কাজ করবো। প্রধানমন্ত্রীত্ব আর কিছু না প্রধানমন্ত্রীত্ব আমার কাছে এটা যে আমি কাজ করার সুযোগটা পাচ্ছি। কাজ করার ক্ষমতাটা পাচ্ছি। কাজেই সেই মানুষের জন্য কাজ করবো, মানুষের সেবা করবো। আমার সরকার মানে মানুষের সেবক। সেবক হিসেবে কাজ করতে চাই। আর যে কারণে আমরা এ পদক্ষেপটা নেই।

সমাজকল্যাণ মন্ত্রণালয়সহ মোবাইলে ভাতা পাঠানোর প্রক্রিয়ায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, আমরা যেই সমস্ত ভাতাগুলো দিচ্ছি এটা যেন যথাযথ সঠিকভাবে যে মানুষটাকে আমরা দেব তার হাতে পৌঁছায়। মাঝে যেন আর কেউ না থাকে। তাদের অর্থটা তাদের হাতে যাবে। তাদের যেভাবে খুশি তারা সেভাবে ব্যবহার করবে। সেটুকু যেন আমরা করতে পারি। সেটার ব্যবস্থা দীর্ঘদিন ধরে আমরা চেষ্টা করে যাচ্ছিলাম। আমি ধন্যবাদ জানাচ্ছি সেই ব্যবস্থাটা আপনারা নিয়েছেন। সেই সাথে আওয়ামী লীগের প্রতি আস্থা, বিশ্বাস রেখে বারবার ভোট দিয়ে দেশের সেবা করার সুযোগ দেওয়ায় জনগণের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন শেখ হাসিনা।

এরপর পর প্রধানমন্ত্রী চাঁদপুর, পিরোজপুর, লালমনিরহাট ও নেত্রকোনা জেলা প্রশাসকের কার্যালয়ে সংযুক্ত হয়ে উপকারভোগীসহ জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

প্রসঙ্গত, এ কর্মসূচির উদ্বোধনে এখন থেকে সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতায় বয়স্ক ভাতা, বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা, প্রতিবন্ধী ভাতা এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি মোবাইল আর্থিক প্রতিষ্ঠান ‘নগদ’ ও ‘বিকাশ’-এর মাধ্যমে সরাসরি উপকারভোগীদের হাতে পৌঁছে যাবে। এতে উপকারভোগীদের আর ব্যাংকে গিয়ে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টাকা তুলতে হবে না। তারা বাড়ির আশপাশের যেকোনো নগদ ও বিকাশ এজেন্ট থেকে ভাতার টাকা উত্তোলন করতে পারবেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*