প্রাণের ৭১

মালয়েশিয়ায় বাংলাদেশি রায়হান কবিরের গ্রেফতারের নিন্দা, মুক্তি দাবি

বাংলাদেশি তরুণ রায়হান কবির।

 

মালয়েশিয়ার অভিবাসী কর্মীদের ওপর চলা নিপীড়নমূলক আচরণ নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম আলজাজিরায় প্রচারিত একটি অনুসন্ধানী প্রতিবেদনে কথা বলার অপরাধে বাংলাদেশি তরুণ রায়হান কবিরকে গ্রেফতারের নিন্দা জানিয়েছে বাংলাদেশের অভিবাসন খাতের ২১টি সংগঠন।

 

রায়হানের নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে দ্রুত তার মুক্তি দাবি করেছে সংগঠনগুলো। এ ব্যাপারে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন, ঢাকার পররাষ্ট্র ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়সহ আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোকে সক্রিয় হওয়ার অনুরোধ জানিয়েছে তারা।

 

শনিবার ২১টি সংগঠনের একটি যৌথ বিবৃতিতে এই নিন্দা ও অনুরোধ জানানো হয়।

 

যৌথ বিবৃতিতে বলা হয়, গত ৩ জুলাই একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে আল-জাজিরা। এতে দেখানো হয়, মালয়েশিয়া সরকার মুভমেন্ট কনট্রোল অর্ডার (এমসিও) এর মাধ্যমে মহামারীর সময়ে অভিবাসীদের প্রতি বৈষম্যমূলক আচরণ করছে। আল-জাজিরার প্রতিবেদনে অভিবাসীদের প্রতি মালয়েশিয়ার নিপীড়নের যে ছবি উঠে এসেছে সেটা নিন্দনীয় ও গভীর উদ্বেগের। আমরা ১১ জুলাই এক বিবৃতিতে মালয়েশিয়ার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি এই ধরনের অভিযোগগুলো তদন্তের আহ্বান জানিয়েছিলাম।

 

এতে বলা হয়- আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করলাম, এই ঘটনার পর সাংবাদিকদের ডেকে জিজ্ঞাসাবাদ করল মালয়েশিয়া। আল-জাজিরার প্রতিবেদনে সাক্ষাতকার দেয়ায় বাংলাদেশি তরুণ মো. রায়হান কবিরের (২৫) ব্যক্তিগত তথ্য চেয়ে সমন জারি ও পত্রিকায় বিজ্ঞপ্তি দেয় মালয়েশিয়া প্রশাসন। আমরা পরিষ্কার করে বলতে চাই, গণমাধ্যমে সাক্ষাতকার দেয়া কোনো অন্যায় নয়। আর রায়হান কোনো অপরাধও করেননি। অথচ এমনভাবে মালয়েশিয়া বিজ্ঞপ্তি দিয়ে তাকে খুঁজছে যেন সে বড় অপরাধী। এর মধ্যেই শুক্রবার সন্ধ্যায় তাকে গ্রেফতার করে নিয়ে যায় মালয়েশিয়ার পুলিশ। আমরা রায়হানের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন।

 

বিবৃতিতে আরও বলা হয়, রায়হানের বাড়ি বাংলাদেশের নারায়ণগঞ্জে। তার পরিবার ও স্থানীয়রা বলছেন, রায়হান ছোটবেলা থেকেই যে কোনো অন্যায় দেখলে প্রতিবাদ করতেন। রায়হান প্রবাসীদের কণ্ঠস্বর। আমরা এই প্রতিবাদী তরুণের মুক্তি চাই। মালয়েশিয়ার সব মানবাধিকার সংস্থা আইনজীবী, সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের আমরা এ বিষয়ে সরব হওয়ার অনুরোধ করছি। এ ব্যাপারে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনকে তৎপর হয়ে রায়হান কবিরের নিরাপত্তা ও আইনি সহায়তা দেয়াসহ যথাযথ ব্যবস্থা নেয়ার অনুরোধ করছি।

 

এদিকে, মালয়েশিয়ায় গ্রেফতার রায়হান কবিরের আইনজীবী হিসেবে কাজ করবেন মালয়েশিয়ার সুমিতা সানথিনী এবং সেলভারাজা চিন্নিয়া। মালয়েশিয়ার অভিবাসন কর্তৃপক্ষকে আজ ই-মেইলের মাধ্যমে তারা বিষয়টি জানিয়েছে। একই সঙ্গে তারা রায়হান কবিরের সঙ্গে দেখা করার জন্যে ২৭ জুলাই দুপুর ২টায় সময় চেয়েছেন।

 

যৌথ বিবৃতি প্রদানকারী সংগঠনগুলো হল- রামরু, ওয়ারবি, ব্র্যাক, মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ), ওকাপ, বিএনএসকে, আইআইডি, আসক, বমসা, বাসুগ, ইনাফি, কর্মজীবী নারী, বিএনপিএস, ডেভকম, ইমা, আওয়াজফাউন্ডেশন, রাইটস যশোর, বিলস, বাস্তব, ফিল্ম সফর পিস ফাউন্ডেশন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*